শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিশ্বের সবচেয়ে দামি সাত মুদ্রা, যাদের কাছে ডলার শিশু!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ০২:২৩ পিএম

শেয়ার করুন:

বিশ্বের সবচেয়ে দামি সাত মুদ্রা, যাদের কাছে ডলার শিশু!
কুয়েতি দিনার

মুদ্রাস্ফীতির কারণে বিশ্বজুড়ে ডলারের বিপরীতে কমেছে মুদ্রার মান। তারপরও এমন কয়েকটি দেশের মুদ্রা রয়েছে যেগুলোর কাছে দামের তুলনায় ডলার এখনও শিশু। দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে ধনী কয়েকটি মুদ্রার তালিকা।

কুয়েতি দিনার (KWD)
কুয়েতি দিনার বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা। তেলের চাহিদা বিশ্বজুড়ে বৃদ্ধির ফলে কুয়েতের মুদ্রার চাহিদাও অনেক বেশি। টাকার নিরিখে এক কুয়েতি দিনারের দাম প্রায় ৩২৮ টাকা। অন্যদিকে, ডলারের দাম রয়েছে প্রায় ১০০ টাকা।


বিজ্ঞাপন


বাহারাইনি দিনার (BHD)
বাহারাইনি দিনারের মুদ্রার দামও অনেক বেশি। বাহারাইন একটি ছোট দেশ হলেও এটি বিশ্বের দ্বিতীয় শক্তিশালী মুদ্রা। মূলত তেল রফতানি করার কারণে দেশটির মুদ্রা এত শক্তিশালী। দিনারের মুদ্রার কোড হল BHD। এক বাহরাইনি দিনারের দাম প্রায় ২৬৮ টাকা।

ওমানি রিয়াল (OMR)
১৯৪০ সাল থেকে ওমান এই মুদ্রার ব্যবহার শুরু করে। তার আগে এই দেশের মুদ্রা ছিল রুপি। এক ওমানি রিয়ালের দাম প্রায় ২৬৩ টাকা।

জর্দানিয়ান দিনার (JOD)
জর্দানের কারেন্সি হল জর্দানিয়ান দিনার। জর্দান সরকার স্থির বিনিময় হার রাখে যা মুদ্রার মূল্য এত বেশি হওয়ার পিছনে একটি প্রধান কারণ। এক জর্দানিয়ান দিনারের দাম প্রায় ১৪২ টাকা।

কেম্যানিয়ান ডলার (KYD)
এটি বিশ্বের পঞ্চম ধনী মুদ্রা। ডলারের সঙ্গে এই মুদ্রা অনেক বেশি আদান-প্রদান হয়। এই দেশের মুদ্রার সংক্ষিপ্ত নাম হল CI$। এক কেম্যানিয়ান ডলারের মূল্য রয়েছে প্রায় ১২২ টাকা।


বিজ্ঞাপন


জিব্রাল্টার পাউন্ড (GIP)
জিব্রাল্টারের মুদ্রার নাম জিব্রাল্টার পাউন্ড। এটি ব্রিটিশ পাউন্ড স্টার্লিং এর সমান মূল্যের। জিব্রাল্টারের অর্থনীতি এখন পর্যটন এবং ই-গেমিংয়ের মতো বেশ কয়েকটি খাতের উপর নির্ভরশীল। জিব্রাল্টার পাউন্ডের মূল্য ১২০ টাকার কাছাকাছি।

ব্রিটিশ পাউন্ড (GBP)
পাউন্ড স্টার্লিং (£) গ্রেট ব্রিটেনের মুদ্রা। এটি জার্সি, গার্নসি, আইল অফ ম্যান, দক্ষিণ জর্জিয়া এবং দক্ষিণ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, ব্রিটিশ অ্যান্টার্কটিক টেরিটরি এবং ত্রিস্তান দা কুনহারের সরকারি মুদ্রা। এটি একটি অন্যতম প্রাচীনতম মুদ্রা। বর্তমানে এক ব্রিটিশ পাউন্ডের দাম প্রায় ১১৭ টাকা।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর