মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশাল কুমিরকে গিলে খেল পাইথন!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ০৫:২৭ পিএম

শেয়ার করুন:

বিশাল কুমিরকে গিলে খেল পাইথন!

পাইথনের খাদ্যে পরিণত হলো বিশাল কুমির। অস্ত্রোপচার করে সাড়ে পাঁচ ফুটের সেই কুমিরকে বের করা হয় প্রায় ২০ ফুট লম্বা সাপের পেট থেকে। এটি ছিল বার্মিজ পাইথন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম মিররের খবরে বলা হয়েছে, ১৮ ফুট লম্বা সাপটিকে অসুস্থ অবস্থায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এভারগ্ল্যাড জাতীয় উদ্যান থেকে উদ্ধার করা হয়। স্থানীয় এক ব্যক্তি সাপটিকে দেখতে পেয়ে বন দফতরকে খবর দেন।


বিজ্ঞাপন


এরপর বিশেষজ্ঞদের একটি দল সাপটিকে উদ্ধার করে। ফ্লোরিডার এক বিশেষজ্ঞ সাপটির অস্ত্রপচার হয়। তার আগে পাকস্থলির স্ক্যান করা হয়। তখনই বোঝা যায় সাপটির পেটে বড় জন্তু রয়েছে।

অস্ত্রোপচারের টেবিলে দেখা যায় ১৮ ফুটের ওই সাপটি সাড়ে পাঁচ ফুটের কুমির গিলে খেয়েছিল। যা দেখে চক্ষু চড়কগাছ বিশেষজ্ঞদের। যে দলটি পাইথনের অস্ত্রপচার করে তাদের অন্যতম রোজি মুর।

burmese-python
ছবি: মিরর

তিনি বলেন, 'পাইথনটিকে দেখে প্রথমে ভেবেছিলাম সেটির পেটে হরিণের মতো কোনও প্রাণী রয়েছে। কিন্তু অস্ত্রপচারের পর ভুল ভাঙে। এটা চমকে দেওয়া ঘটনা। আমি প্রথমবার দেখলাম- পাইথনের পেটে কুমির।'


বিজ্ঞাপন


রোজি মুর ও তার গবেষক দল পাইথন ও মৃত কুমিরের ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করতেই তা ভাইরাল হয়।

বার্মিজ অজগর সম্ভবত ১৯৭০ এর দশকে বহিরাগত পোষা প্রাণী হিসাবে ফ্লোরিডায় এসেছিল। কিন্তু তারা এমনভাবে উন্নতি করেছে যেখানে তারা স্থানীয় বন্যজীবনের জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে।

ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস এবং ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন জানিয়েছে যে, বার্মিজ অজগরকে মানুষের জন্য ক্ষতিকর বলে মনে করা হয়।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর