শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতের যে মন্দিরের সম্পদের পরিমাণ আড়াই লাখ কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২২, ০১:১৮ পিএম

শেয়ার করুন:

ভারতের যে মন্দিরের সম্পদের পরিমাণ আড়াই লাখ কোটি টাকা

মন্দিরের সম্পত্তি নিয়ে অপপ্রচার রুখতে ভারতের তিরুপতি মন্দির কর্তৃপক্ষ একটি শ্বেতপত্র প্রকাশ করেন। সেই শ্বেতপত্রে মন্দিরের অধীনস্থ সমস্ত সম্পত্তির বিবরণ দেওয়া হয়েছে। 

মন্দিরের ট্রাস্টের তরফে প্রকাশ করা সেই শ্বেতপত্রে জানানো হয়েছে, মন্দির কর্তৃপক্ষের কাছে মোট ১০.৩ টন সোনা রয়েছে। যার বর্তমান বাজারমূল্য প্রায় সাড়ে৫ হাজার কোটি টাকা। সেই সোনা রাষ্ট্রায়ত্ত ব্যাংকে নিরাপদে গচ্ছিত রয়েছে। এছাড়া নগদ জমা রয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা।


বিজ্ঞাপন


টিটিডি এও জানিয়েছে, মন্দিরের মোট সম্পত্তির পরিমাণ ২.১৬ লাখ কোটি রুপি (প্রায় ২ লাখ ৭৮ হাজার কোটি টাকা) ছুঁয়েছে। মন্দিরের এক মুখপাত্র জানিয়েছেন, ২০১৯ সালে মন্দিরের সম্পদ বিভিন্ন ব্যাংকে যে সমস্ত ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা হয়েছে, তার সম্মিলিত আর্থিক মূল্য ছিল প্রায় ১৫ হাজার কোটি টাকা। যা বর্তমানে এসে দাঁড়িয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকায়। গত ৩ বছরে মন্দিরের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকা।

সম্পত্তির পরিমাণ প্রকাশ করে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভক্তরা এই ষড়যন্ত্রমূলক প্রচার যেন বিশ্বাস না করেন। নগদ ও সোনা স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ব্যাংকে গচ্ছিত রাখা রয়েছে।

সেই সঙ্গে কর্তৃপক্ষ এও জানিয়েছেন যে, ২০১৯ সাল থেকে সম্পদের বিনিয়োগ নীতি যেমন স্বচ্ছ রাখা হয়েছে, তেমনই তা আরও মজবুত করা হয়েছে। ফলে উদ্বৃত্ত সম্পদ অন্ধ্রপ্রদেশ সরকারের সিকিউরিটিতে বিনিয়োগের কোনো পরিকল্পনাই নেই।

ভারতে মন্দিরের প্রায় ৭,১২৩ একরজুড়ে ৯৬০টি সম্পত্তি রয়েছে। মন্দির কর্তৃপক্ষ আরও জানিয়েছেন, টিটিডির নিয়মানুযায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এইচওয়ান সুদের হারে সম্পত্তি বিনিয়োগ করা রয়েছে। বিনিয়োগের পুরো প্রক্রিয়াতেই স্বচ্ছতা বজায় রাখা হয়েছে।


বিজ্ঞাপন


সূত্র: টাইমস অব ইন্ডিয়া

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর