শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কলরবের প্রধান পরিচালক হলেন রশিদ আহমাদ ফেরদৌস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৬ পিএম

শেয়ার করুন:

কলরবের প্রধান পরিচালক হলেন রশিদ আহমাদ ফেরদৌস
ছবি: সংগৃহীত

জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরবের প্রধান পরিচালক নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও প্রতিষ্ঠাকালীন সময় থেকে সংগঠনটির পৃষ্ঠপোষকের দায়িত্বে থাকা রশিদ আহমাদ ফেরদৌস। সদ্য গঠিত কলরবের মূল ফোরামের স্থায়ী পরিষদ সদস্যদের গোপন ভোটের ভিত্তিতে প্রধান পরিচালক নির্বাচিত হলেন তিনি।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাতে ১৮, পুরানা পল্টনস্থ কলরব অফিসে ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


সংগঠনটির স্থায়ী পরিষদ সূত্র জানিয়েছে, কলরবের স্থায়ী পরিষদ হবে এর মূল পরিষদ এবং এই পরিষদের সিদ্ধান্তের আলোকে কলরব পরিচালিত হবে। এরমধ্যে স্থায়ী পরিষদের সদস্যরা হলেন- রশিদ আহমাদ ফেরদৌস, শাহ্ ইফতেখার তারিক, ইমতিয়াজ মাসরুর, সাঈদ আহমাদ, মুহাম্মদ বদরুজ্জামান ও আবু রায়হান।

গোপন মতামত গ্রহণ করে এই ছয় সদস্যের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠাকালীন সময় থেকে কলরবের শুভাকাঙ্ক্ষী ও উপদেষ্টা মাওলানা গাজী আতাউর রহমান, মাওলানা ইমতিয়াজ আলম এবং মুফতী শফিকুল ইসলাম।

এর আগে গত ৩০ আগস্ট কলরবের সকল সদস্যদের নিয়ে বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে কলরবের নীতিমালা অনুমোদন করা হয়। পাশাপাশি নীতিমালার আলোকে পরবর্তী পদক্ষেপের জন্য কলরবের সদস্যরা সে সময় বিগত ১০ বছর ধরে কলরবের পাশে থাকা শুভাকাঙ্ক্ষী ও উপদেষ্টাদের বেশকিছু নাম প্রস্তাব করেন। এরমধ্যে সর্বাধিক মতামত পাওয়ার ভিত্তিতে উল্লেখিত তিনজনের সমন্বয়ে একটি নিরীক্ষণ কমিটি গঠিত হয়।

পরবর্তীকালে ওই কমিটি কলরবে সাংগঠনিক অবস্থান বিবেচনা করে সকল সদস্যদের মতামত গ্রহণের মাধ্যমে স্থায়ী পরিষদের ছয় সদস্যের নাম ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় এই ছয় সদস্যের ভোটে রশিদ আহমদ ফেরদৌস কলরবের প্রধান পরিচালক নির্বাচিত হলেন।


বিজ্ঞাপন


এ বিষয়ে রশিদ আহমাদ ফেরদৌস ঢাকা মেইলকে বলেন, সম্প্রতি জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরবকে নিয়মতান্ত্রিকভাবে পরিচালনার জন্য মতামতের ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি করা হয়েছে। সেই সঙ্গে কলরবের সকল স্তরের শিল্পীরা সেই গঠনতন্ত্র অনুমোদন করেছেন। যে গঠনতন্ত্রের আলোকেই আগামীতে কলরব পরিচালিত হবে।

রশিদ আহমাদ ফেরদৌস বলেন, কয়েকটি ধাপে চারটি পরিষদের মাধ্যমে কলরব পরিচালিত হবে। এর মধ্যে নীতিমালার আলোকে শিগগিরই নির্বাচনের মাধ্যমে কলরবের নির্বাহী কমিটি ঘোষণা করা হবে। তবে তার আগে সারাদেশে কলরবের ‘তালিকাভুক্ত সমর্থক’ সংগ্রহ করা হবে। ওইসব সমর্থকরা কলরবের নির্বাহী পরিষদের পরিচালক নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে একটি শক্তিশালী উপদেষ্টা পরিষদ গঠন করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশের কালজয়ী ইসলামি সংগীতশিল্পী আইনুদ্দিন আল আজাদ ২০০৪ সালে কলরব গঠন করেন। এরপর ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি সারাদেশে ছড়িয়ে পড়ে। ২০১০ সালে সড়ক দুর্ঘটনায় আইনুদ্দিন আল আজাদের মৃত্যুর পর অনেক চড়াই-উৎরাই পেরিয়ে কলরব এখন সারাদেশে জনপ্রিয় একটি সংগঠন। এই সংগঠনকে আরও বেগবান করতে কলরবের বর্তমান ফোরাম বেশকিছু পদক্ষেপ হাতে নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর