বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নারীদের পোশাকে কেন পকেট থাকে না?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১০:১৭ এএম

শেয়ার করুন:

নারীদের পোশাকে কেন পকেট থাকে না?

ফ্যাশন দুনিয়ায় এখন জিন্স খুবই জনপ্রিয়। এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল, যিনি জিন্স পরতে ভালোবাসেন না। বিশেষ করে আমরা যদি বর্তমান প্রজন্মের দিকে তাকাই, তাহলেই বুঝতে পারব। কেননা, এখন ক্যাজুয়াল আউটফিট হিসেবেই জিন্স সবার খুব প্রিয় হয়ে উঠেছে। অফিস থেকে শুরু করে কোনও আউটিং, প্রায় সব জায়াগাতেই আমরা এই জিন্স পরেই থাকি।

জিন্সের প্যান্ট নিয়ে একটি বিষয় আপনি খেয়াল করেছেন কি? পুরুষদের তুলনায় নারীদের জিন্সের প্যান্টের পকেট ছোট হয়। পকেটে  সম্পূর্ণ হাতটাও ঢোকে না! আপনার মনে কখনো প্রশ্নে এসেছে কি, কেন এরকম হয়? 


বিজ্ঞাপন


dressমেয়েদের পোশাকের পকেট নিয়ে নানা তথ্য

আসলে, শুধু জিন্স বলেই নয়, মেয়েদের অন্যান্য় পোশাকেও প্রায় পকেট থাকে না বললেই চলে। যেমন মেয়েদের ট্রাউজারে পকেট থাকে না। মেয়েদের অন্যান্য় প্যান্টেও পকেট থাকে না। এমনকী কুর্তি বা স্কার্টেও সব সময় পকেট থাকে না। কিন্তু কেন এরকম হয়, তা কি জানেন? এই নিয়ে মেয়েদের মনের দুঃখের শেষ নেই! তাদের মুখে প্রায়ই এই অভিযোগ শোনা যায় যে, কেন আমাদের জামায়, প্যান্টে পকেট নেই!

যদিও তার উত্তর দেওয়া সম্ভব নয়। এই বিষয়টি এখনও স্পষ্ট নয় যে, কেন মেয়েদের ড্রেসে পকেট থাকে না! কিন্তু আপনি চাইলে আপনার জামায় পকেট লাগিয়ে নিতেই পারেন। তা আপনার নিজস্ব পছন্দ। এখন যদিও অনেক ব্র্যান্ডই মেয়েদের আউটফিটেও পকেট দেওয়া শুরু করেছেন। আর তা দেখে খুশি নারীরা।

jamaনারীদের পোশাকে পকেট থাকে না কেন?


বিজ্ঞাপন


নানা কারণেই নারীদের পোশাকে পকেট থাকে না। তবে এর প্রধান কারণও কয়েকটি আছে। প্রাচীনকালে যখন নারীদের শার্ট বা টপ ডিজাইন করা হত, তখন সেই শার্টে বা টপে কোনও পকেট যোগ করা হত না। তার কারণ, যদি সেই জামায় পকেট থাকে, তাহলে সেই পকেটে নারীরা কিছু না কিছু রাখবেনই।

আর এই কারণে তাদের ‘সৌন্দর্য’ খারাপ হয়ে যাবে বলে মনে করতেন সেই সময়ে ডিজাইনাররা। সেই জন্য পোশাকে পকেট দেওয়া হত না। আর নারীরাও সেই ধরনের পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন।

মেয়েদের জিন্সে পকেট থাকে

এই বিষয়টি নিয়েই তো মেয়েদের খুশিতে থাকা উচিত। তাদের জিন্সে অন্তত পকেট দেওয়ার কথা ভাবা হয়েছে! আসলে জিন্সে পকেট থাকলে মেয়েদের একটু সুবিধা হয়। মানে, আপনার পকেটে আপনি চাইলে ছোট জিনিস রাখতে পারেন। খুচরা টাকা পয়সাও রাখা যায়।

তাহলে ভিড় বাসে আর ব্যাগ নিয়ে হিমশিম খেতে হয় না। পকেটে খুচরা, মোবাইল ফোন এগুলো রাখাই যায়। যেসব মেয়ে জিন্স পরেন, তারা হয়তো তাদের জিন্সের পকেট ব্যবহার করেই থাকেন। এই কাজেই ব্যবহার করে থাকেন।

dressনারী ও পুরুষের জিন্স কেন আলাদা?

নারী ও পুরুষদের জিন্সের পকেট আলাদা। দুইজনের জিন্সে আলাদা আলাদা পকেটের ধরন লক্ষ্য করা যায়। কারণ মেয়েদের জিন্সে পকেট থাকে তুলনামূলক ছোট। এদিকে ছেলেদের জিন্সে পকেট বড় থাকে।

তাই ছেলেদের ও মেয়েদের জিন্স আলাদা করার জন্য এই বিষয়টা খেয়াল রাখলেই হয়ে যায়। আপনি একটি মেল জিন্স নিন, তার পকেটে হাত ঢুকিয়ে দিন। হয়তো আপনার সম্পূর্ণ হাতটিই ঢুকে যাবে। কিন্তু নারীদের জিন্সের ক্ষেত্রে তা হবে না। আপনার কয়েকটা মাত্র আঙুলই সেখানে ঢোকানো যাবে। আসলেই পকেটটা ঠিক এতটা ছোট।

কেন মেয়েদের জিন্সের পকেট ছোট হয়?

মেয়েদের জিন্সে তুলনামূলক ছোট পকেট থাকে। তা আপনি এখন জানলেন। আসলে ছেলেদের পকেট যথেষ্ট বড় হয়। কিন্তু কেন মেয়েদের জিন্সে পকেট ছোট হয়, তা কি আপনি জানেন? তার পিছনে অনেকগুলো কারণ না থাকলেও একটি বিশেষ কারণ অবশ্য়ই আছে। এই বিষয়টার উপরেই বারাবর জোর দিয়েছেন ডিজাইনাররা। জেনে নিন কেন মেয়েদের জিন্সের পকেট ছোট?

dressমেয়েদের জিন্সে যদি কোনও বড় পকেট যোগ করা হয়, তাহলে তা জিন্সের ফ্যাব্রিকের উপর অতিরিক্ত ভলিউম যোগ করবে। যা সেই আউটফিটের ‘সৌন্দর্য’ নষ্ট করে দিতে পারে। এতে মেয়েদেরও ‘সৌন্দর্য’ নষ্ট হয়। অতিরিক্ত ভলিউম সব সময়ই আপনার লুক নষ্ট করে দেয়। ঠিক এমনটাই মনে করতেন প্রাচীন সময়ে ডিজাইনাররা। কিন্তু বছরের পর বছর এই একই নিয়ম চলে আসছে। এখনও মেয়েদের জিন্সে ছোট ছোট পকেট যোগ করে ব্র্যান্ডগুল। যদিও মেয়েরা মাঝেমধ্য়েই এই নিয়ে অভিযোগ করেন! কিন্তু কিছু তো করার নেই…

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর