রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

যে দশ আসনের সীমানায় পরিবর্তন এনেছে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০৪:৪৪ পিএম

শেয়ার করুন:

যে দশ আসনের সীমানায় পরিবর্তন এনেছে ইসি

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় সংসদের ৩০০ আসনের সীমানা পুনঃনির্ধারণ করে চূড়ান্ত গেজেট প্রকাশিত হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে নেওয়া সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশ করেছে বিজি প্রেস।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট শনিবার (৩ জুন) বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।


বিজ্ঞাপন


গত ফেব্রুয়ারিতে সংসদীয় আসনের সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ করে ইসি। পরে এই খসড়ার উপর আপত্তি গ্রহণ করে এবং শুনানি করে। শুনানি শেষে আপত্তি যাচাই-বাছাই করে গেজেট প্রকাশ করা হলো।

পুরো তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, মোট দশটি আসনের সীমানায় এলাকায় সংযোজন-বিয়োজন হয়েছে। এরমধ্যে কোথাও পুরো উপজেলা, কোথাও ইউনিয়নের অংশ অন্য আসনে যুক্ত হয়েছে।

যদিও ৩৮টি আসনে সীমানা পুনর্নিধারণের বিপরীতে শতাধিক আবেদন জমা পড়ে। চলতি মাসের ৩-১৪ মে ৪ দিনে শুনানিও শেষ করে কমিশন।

যে আসনগুলোতে এলাকায় পরিবর্তন এসেছে তা হলো- কুমিল্লা-১ ও ২, পিরোজপুর-১ ও ২, নোয়াখালী ১ ও ২ ফরিদপুর ২ ও ৪ ও গাজীপুর ২ ও ৫ আসনে পরিবর্তন এসেছে।


বিজ্ঞাপন


পিরোজপুর-১ আসন আগে পিরোজপুর সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে গঠিত ছিলো। এই আসনের সীমানা পুনঃনির্ধারণ করে নেছারাবাদ উপজেলা বাদ দিয়ে ইন্দুরকানী উপজেলা যুক্ত করা হয়েছে। ইন্দুরকানী উপজেলা আগে পিরোজপুর-২ আসনের অংশ ছিলো।

এদিকে নেছারাবাদ উপজেলা পিরোজপুর-২ সংসদীয় আসনের সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড গাজীপুর-২ আসনের সঙ্গে যুক্ত করা হয়েছে। আগে এই ওয়ার্ড গাজীপুর-৫ সংসদীয় আসনের সঙ্গে অন্তর্ভুক্ত ছিলো।

ফরিদপুর-২ আসন থেকে সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন বাদ দেওয়া হয়েছে। পূর্বে ফরিদপুর-৪ আসনে আগে এই ইউনিয়ন বাদে সদরপুর উপজেলা ছিলো, এখন পুরো সদরপুর উপজেলা অন্তর্ভুক্ত করা হয়েছে।

কুমিল্লা-১ আসন থেকে মেঘনা উপজেলাকে বাদ দেয়া হয়েছে। অন্তর্ভুক্ত করা হয়েছে তিতাস উপজেলাকে। কুমিল্লা-২ সংসদীয় আসনে যুক্ত করা হয়েছে মেঘনা উপজেলাকে।

অন্যদিকে নোয়াখালী-২ সংসদীয় আসন আগে সেনবাগ উপজেলা ও সোনাইমুড়ী উপজেলার বারগাঁও, নাটেশ্বর ও আম্বর নগর নিয়ে গঠিত হয়েছিল।

এবার এই তিন ইউনিয়ন ছাড়াও সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নকে নোয়াখালী-২ আসনে যুক্ত করা হয়েছে।

এর বাইরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে নতুন গঠিত প্রশাসনিক এলাকা অন্তর্ভুক্তের ফলে আরও আটটি আসনেও সাময়িক পরিবর্তন এসেছে। তবে এ আটটির ক্ষেত্রে আসনগত কোনও পরিবর্তন আসেনি।

এর মধ্যে কালকিনি উপজেলা নিয়ে গঠিত মাদারীপুর-৩ আসনের সঙ্গে ডাসার উপজেলা যুক্ত হওয়ায় নতুন সীমানায় এই আসনটি হয়েছে কালকিনি ও ডাসার উপজেলা নিয়ে। ময়মনসিংহ-৪ আসনে ময়মনসিংহ সদর আসনের সঙ্গে ময়মনসিংহ সিটি করপোরেশনকে যুক্ত করা হয়েছে।

আর ধর্মপাশা, তাহিরপুর ও জামালগঞ্জ উপজেলা নিয়ে একাদশের গঠিত সুনামগঞ্জ-১ আসন ধর্মপাশা ও মধ্যনগর করায় মধ্যনগরের নাম যুক্ত হয়েছে। জগন্নাথপুর ও দক্ষিণ সুরমা উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ-৩ আসনের দক্ষিণ সুরমার নাম পরিবর্তন করে সরকার শান্তিগঞ্জ উপজেলা করার নির্বাচনি সীমানায় এই অংশটুকু পরিবর্তন আনা হয়েছে।

সিলেট সিটি করপোরেশন ও সিলেট সদর উপজেলা নিয়ে গঠিত সিলেট ১ আসনের সদর উপজেলার একটি ইউনিয়ন এবং তিনটি ইউপির আংশিক সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত হওয়ায় এ আসনে পরিবর্তন হয়েছে।

এক্ষেত্রে সিলেট ১ আসনে সিটি করপোরেশনের ১ থেকে ২৭ নম্বর এবং ৩১ থেকে ৩৯ নম্বর ওয়ার্ড ও সদর উপজেলা, একই কারণে সিলেট ২ আসনে পরিবর্তন হয়ে সিটি করপোরেশনের ২৮ থেকে ৩০ ও ৪০ থেকে ৪২ নম্বর ওয়ার্ড এবং দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত হয়েছে।

কক্সবাজার সদর ও রামু উপজেলা আসন নিয়ে গঠিত কক্সবাজার ৩ আসনের সদর উপজেলা ভেঙে ঈদগাঁও নামে নতুন আরেকটি উপজেলায় করায় এই নামটিও যুক্ত হয়েছে নতুন সীমানায়।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর