রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

সংসদীয় আসনের সীমানা নিয়ে চূড়ান্ত গেজেট প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০২:২২ পিএম

শেয়ার করুন:

সংসদীয় আসনের সীমানা নিয়ে চূড়ান্ত গেজেট প্রকাশ

দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় আসনের সীমানার চূড়ান্ত গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রকাশিত গেজেটে ১০টি আসনে পরিবর্তন এসেছে।

গত বৃহস্পতিবার ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট শনিবার (৩ জুন) বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।


বিজ্ঞাপন


এতে দেখা গেছে, কুমিল্লা-১ ও ২, পিরোজপুর-১ ও ২, নোয়াখালী ১ ও ২ ফরিদপুর ২ ও ৪ আসনে বড় পরিবর্তন এসেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন কর্তৃক জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন, ২০২১-এর ধারা ৬-এর উপধারা (৩)-এর অধীনে সংসদের পুনর্নির্ধারিত নির্বাচনী এলাকার প্রাথমিক তালিকা গত ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয় এবং ওই বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ৩-এর অধীন পুনর্নির্ধারিত নির্বাচনী এলাকার বিষয়ে দাবি/আপত্তি/সুপারিশ/মতামত আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরে নির্ধারিত সময়সূচি মোতাবেক প্রাপ্ত দাবি/আপত্তি/সুপারিশ/মতামতের ওপর কমিশন কর্তৃক প্রকাশ্য শুনানি গ্রহণ করা হয়। নির্বাচন কমিশন উক্ত আইনের ধারা ৬-এর উপধারা (৪) অনুযায়ী দাবি/আপত্তি/সুপারিশ/মতামত পর্যালোচনা করে প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনী এলাকার প্রয়োজনীয় সংশোধন করে সংযুক্ত তপশিল মোতাবেক জাতীয় সংসদের ৩০০ আসনের পুনর্নির্ধারিত সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করল।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি প্রকাশিত খসড়া নিয়ে দাবি কিংবা আপত্তি জমা দিতে ১৯ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। নির্ধারিত সময়ে ৩৮টি আসনের বিপরীতে শতাধিক আবেদন জমা পড়ে। চলতি মাসের ৩-১৪ মে ৪ দিনে শুনানিও শেষ করে কমিশন।


বিজ্ঞাপন


শুনানির পর বিশ্লেষণ শেষে কমিশন সবকিছু চূড়ান্ত করে সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করার পর গেজেট আকারে প্রকাশিত হলো।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর