শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতারের সঙ্গে এলএনজি আমদানির নতুন চুক্তি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৬:৩৯ পিএম

শেয়ার করুন:

কাতারের সঙ্গে এলএনজি আমদানির নতুন চুক্তি

কাতারের সঙ্গে এলএনজি আমদানির আরও একটি নতুন চুক্তি করেছে সরকার। বৃহস্পতিবার কাতারের দোহায় ১৫ বছর (২০২৬ সাল হতে ২০৪০) মেয়াদী এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে পেট্টোবাংলার চেয়ারম্যান জনেন্দ নাথ সরকার ও কাতার এনার্জি ট্রেডিং -এর পক্ষে নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আব্দুল্লাহ আহমাদ আল হোসাইনি স্বাক্ষর করেন। ২০২৬ সালে ১২ কার্গো এলএলজি (অতিরিক্ত ১২ কার্গো অপশনসহ) এবং ২০২৭ সালে ২৪ কার্গো এলএনজি (যা কম বেশি ১.৫ এমটিপিএ এলএনজি’র সমতুল্য) বাংলাদেশে আসবে।


বিজ্ঞাপন


এসম বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নসরুল হামিদ বলেন, অর্থনীতির চাকা সচল রাখতে সকল প্রকার জ্বালানি সরবরাহ নিশ্চিত করা হবে। বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশে প্রতিনিয়ত গ্যাস ও বিদ্যুতের চাহিদা বাড়ছে। বাড়তি জ্বালানি যোগান দিয়ে দেশের শিল্পায়ন ও অর্থনীতিকে আরও গতিশীল করতে গ্যাস ও অন্যান্য জ্বালানির চাহিদা বাড়ছে। প্রয়োজনীয় জ্বালানি সঠিক সময়ে সরবরাহের উদ্যোগ অব্যাহত রয়েছে।

কাতার সরকারকে ধন্যবাদ জানিয়ে নসরুল হামিদ বলেন, বাংলাদেশ এবং কাতারের মধ্যকার এই জ্বালানি মৈত্রী, দুই দেশের বিরাজমান বন্ধুত্বে এক নতুন  মাত্রা যোগ করল। পৃথিবীজুড়ে জ্বালানি অস্থিরতার এই সময়ে দীর্ঘমেয়াদী চুক্তিটি নিঃসন্দেহে বাংলাদেশের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক অর্জন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক দক্ষতার জন্যই দ্রুত এই দীর্ঘমেয়াদি এলএনজি চুক্তি স্বাক্ষর করা সম্ভব হয়েছে।


বিজ্ঞাপন


এসময় কাতারে জ্বালানি প্রতিমন্ত্রী সাদ বিন সেরিদা আল কাবি চুক্তি স্বাক্ষর অনুঠানে বলেন, বাংলাদেশে বৃহত্তম এলএনজি সরবরাহকারী দেশ হতে পেরে আমরা গৌরবান্বিত। বার্ষিক ৩.৫ মিলিয়ন টন এলএনজি সরবারাহ বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থাসহ সার্বিক উন্নয়নে অবদান রাখবে।

উল্লেখ্য, কাতারে রাস গ্যাস (Ras Laffan Liquefied Natural Gas Company Ltd. (Qatargas))-এর সাথে প্রথম চুক্তি হয়েছিল ২৫ সেপ্টেম্বর ২০১৭। ১৫ বছর (২০১৮ সাল থেকে ২০৩৩ সাল পর্যন্ত) মেয়াদী এই চুক্তি হতে ১.৮-২.৫ এমটিপিএ এলএনজি (বর্তমানে ২.৫ এমটিপিএ, ৪০ কার্গো এলএনজি) পাওয়া যাচ্ছে। উভয় চুক্তিই কাতারের সাথে জি টু জি প্রক্রিয়ায়  করা হয়েছে।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর