শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নির্বাচন নিয়ে ইসির পরিকল্পনা জানতে চায় জাপান

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০১:৫৯ পিএম

শেয়ার করুন:

নির্বাচন নিয়ে ইসির পরিকল্পনা জানতে চায় জাপান

দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে ইসি কী পরিকল্পনা নিয়েছে তা জানতে চেয়েছে জাপান। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি এসব জানতে চেয়েছেন।

জবাবে ইসির রোডম্যাপ অনুযায়ী আগামী নির্বাচন হবে জানিয়ে সিইসি সদ্য সমাপ্ত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মতো সংসদ নির্বাচনও সুষ্ঠু হবে বলে আশ্বস্ত করেছেন।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার (১ মে) সিইসির সঙ্গে সাক্ষাৎ করেন জাপানের রাষ্ট্রদূত। পরে ইসির পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে নির্বাচন কমিশন সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরির সাক্ষাতের সময় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাৎকালে রাষ্ট্রদূত নির্বাচনের পদ্ধতি, নির্বাচনকালীন রোডম্যাপ কী, সীমানা নির্ধারণ, নির্বাচনের দিন কিভাবে নির্বাচন ব্যবস্থা পরিচালনা করা হয়, নির্বাচনের সঙ্গে যুক্ত কারা এবং তারা কিভাবে কাজ করে এসব বিষয় প্রধান নির্বাচন কমিশনারের কাছে জানতে চান।

জবাবে প্রধান নির্বাচন কমিশনার জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইতোমধ্যে আমাদের রোডম্যাপ তৈরি করা হয়েছে। সেই অনুযায়ী আমরা কর্মপরিকল্পনা গ্রহণ করছি এবং আমাদের প্রতিটি ধাপ নির্ধারিত তারিখ অনুযায়ী আগাচ্ছে। সীমানা নির্ধারণ বিষয়ে অল্প কিছু এলাকাতে পরিবর্তন করতে হবে। সে পরিবর্তনের কাজও শেষ পর্যায়ে। আগামী সপ্তাহের মধ্যে আমরা ঘোষণা দিয়ে দেব। 


বিজ্ঞাপন


এ সময় নির্বাচন পদ্ধতি সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রদূতকে অবহিত করেন। ভোটের দিন প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, নির্বাচন সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনী কিভাবে কার্যক্রম পরিচালনা করে তার বিস্তারিত তুলে ধরেন।

সিইসি বলেন, কিছুদিন আগে আমরা গাজীপুরে সুষ্ঠু এবং সুন্দর নির্বাচন অনুষ্ঠান করতে পেরেছি। কোন সমস্যা হয়নি, আগামী জাতীয় নির্বাচনও আমরা সুষ্ঠু এবং সুন্দরভাবে করতে পারব বলে আশা করি, সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং সকল কার্যক্রম আমাদের গ্রহণ করা হয়েছে।

নির্বাচন উপলক্ষে বিদেশি পর্যবেক্ষক পাঠানো বিষয়ে প্রশ্ন করা হলে কাজী হাবিবুল আউয়াল জানান, আমরা বিদেশি পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাব। পর্যবেক্ষক দল এলে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেব।

এক্ষেত্রে জাপানকে আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে অনুরোধ করেন প্রধান নির্বাচন কমিশনার। বৈঠকে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর