সোমবার, ১৩ মে, ২০২৪, ঢাকা

হজযাত্রীদের প্রতি যে অনুরোধ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মে ২০২৩, ১২:৩১ পিএম

শেয়ার করুন:

হজযাত্রীদের প্রতি যে অনুরোধ প্রধানমন্ত্রীর

প্রাকৃতিক অথবা মনুষ্যসৃষ্ট কোনো দুর্যোগই যাতে দেশের ক্ষতি করতে না পারে সে বিষয়ে দোয়া করতে হজযাত্রীদের প্রতি অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৯ মে) দুপুরে রাজধানীর আশকোনার হজ অফিসে ‘হজ কার্যক্রম-২০২৩’ উদ্বোধন এবং হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ অনুরোধ জানান।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রী বলেন, হজযাত্রীদের সুবিধার্থে বিমানবন্দর রেলস্টেশন থেকে হযরত শাহজালাল বিমানবন্দর পর্যন্ত দ্রুতই আন্ডারপাস তৈরি করা হবে।

শেখ হাসিনা বলেন, ডিজিটাল ব্যবস্থার কারণে হজ ব্যবস্থাপনা অনেকটাই সহজ হয়েছে, হাজিদের আর দুর্ভোগ পোহাতে হয় না।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে কম খরচে হজ করতে পাঠানোর জন্য আনা জাহাজ হিজবুল বাহারকে বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান প্রমোদতরী বানিয়েছিলেন। 

hajj2


বিজ্ঞাপন


সরকারপ্রধান বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু সৌদির বাদশাহর কাছে অনুরোধ করেছিলেন যাতে আমাদের দেশের মানুষ হজে যেতে পারেন। সৌদির বাদশাহও সেই ব্যবস্থা করে দিয়েছিলেন। অল্প খরচে হজে পাঠানোর ব্যবস্থা বঙ্গবন্ধু করে দিয়েছিলেন। ’৭৫ পরে জিয়াউর রহমান ক্ষমতায় এসে সেই জাহাজটিটিকে প্রমোদতরীতে পরিণত করে। তখন হজযাত্রা হতো না। এটা দুঃখজনক। 

বঙ্গবন্ধুকন্যা বলেন, বাবা সরকারে এসেই হজ ব্যবস্থা যেন সুষ্ঠুভাবে হয় তার ব্যবস্থা নেন। তখন যুদ্ধবিধ্বস্ত দেশ। একটা টাকা রিজার্ভ মানি নেই। কারেন্সি নোট নেই। গোলায় খাবার নেই। এর মাঝে মানুষ যাতে অল্প খরচে হজ করতে যেতে পারেন সেই ব্যবস্থা তিনি নিয়েছিলেন। হিজবুল বাহার নামে একটি জাহাজ ক্রয় করে হজের ব্যবস্থা করেছিলেন। 

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, সংসদ সদস্য হাবিব হাছান, ধর্ম বিষয়ক সচিক কাজী এনামুল হাসান এনডিসি, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রমুখ।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর