শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নারী মুক্তিযোদ্ধাকে দেওয়া সরকারি জমি জাল দলিলে আত্মসাৎ

মোস্তফা ইমরুল কায়েস
প্রকাশিত: ১২ মে ২০২৩, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

নারী মুক্তিযোদ্ধাকে দেওয়া সরকারি জমি জাল দলিলে আত্মসাৎ
জমিতে এইচ আই টেকনোলজি অ্যান্ড প্রপার্টিজ লি. এর সাইনবোর্ড ও নারী মুক্তিযোদ্ধার বড় ভাই এবিএম শরীফ উদ্দিন

নারী মুক্তিযোদ্ধা শামীমা আক্তার গিনি। ১৯৭১ সালে ৭নং সেক্টরের অধীনে লালমনিরহাটে যুদ্ধ করেন। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই নারী মুক্তিযোদ্ধাকে রাজধানীর মোহাম্মদপুরে বাড়ি করার জন্য এক খণ্ড জমি দেন। তিনি সেই জমিতে বাড়ি তুলে এতদিন বসবাস করে আসছিলেন এবং বাড়িটি দেখভালের দায়িত্ব দিয়েছিলেন আপন বড় ভাই এবিএম শরীফ উদ্দিনকে।

সরকারের দেওয়া সেই জমির দলিল জাল করে একটি ডেভেলপার কোম্পানির কাছে বিক্রি করে দেন নারী মুক্তিযোদ্ধার বড় ভাই এবিএম শরীফ উদ্দিন। জাল দলিলে জমিটি এক যুগ আগে বিক্রি করা হলেও সম্প্রতি সেই ডেভেলপার কোম্পানি বাড়িটি ভাঙচুর করতে শুরু করলে বিষয়টি টের পান নারী মুক্তিযোদ্ধা শামীমা আক্তার গিনি।


বিজ্ঞাপন


এরপর তিনি বিষয়টি থানা ও গণপূর্ত অধিদফতরকে জানান। কিন্তু এখনও বিষয়টির সুরাহা হয়নি। অসুস্থ সেই নারী মুক্তিযোদ্ধা এখন বিচারের জন্য দ্বারে দ্বারে ঘুরছেন।

অভিযুক্ত এবিএম শরীফ উদ্দিনের বনানী সি ব্লকের ৬ নম্বর রোডের ৪২ নম্বর বাসায় খোঁজ নিয়ে জানা গেছে, গত মাসে বিষয়টি জানাজানি হওয়ার পর তিনি বিদেশে পালিয়ে গেছেন।

ভুক্তভোগী মুক্তিযোদ্ধা শামীমা আক্তার গিনি ঢাকা মেইলকে জানান, তিনি সরকার থেকে বাড়ি পাওয়ার পর সেখানে পরিবার নিয়ে উঠেছিলেন। ভাইবোনেরা ছাড়াও মা-বাবা থাকতেন। কিন্তু তার স্বামী একজন সেনা অফিসার হওয়ায় তাকে সন্তানদের নিয়ে দেশের বিভিন্ন স্থানে থাকতে হয়েছে। এছাড়া তিনি ১২ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে এয়ার হোস্টেস হিসেবে চাকরি করেছেন। এ সময় ভাইকে বিশ্বাস করে তিনি জমির দলিল ও তার মুক্তিযোদ্ধার সার্টিফিকেটও তার কাছে রাখেন। কিন্তু সেই ভাই তার সাথে প্রতারণা করে দলিল জাল করে একটি ডেভেলপার কোম্পানির কাছে জমিটি বিক্রি করে দেয়। ৮ মাস আগে তিনি সেটি জানতে পারেন। কিন্তু সর্বশেষ যখন সেই ডেভেলপার কোম্পানি তার বাড়ি ভাঙতে আসে তখন তিনি বিষয়টি পরিষ্কার হন। এরপর সেই ভাইয়ের সাথে বিভিন্নভাবে যোগাযোগের চেষ্টা করলেও ব্যর্থ হয়েছেন।

তিনি বলেন, বিষয়টি আমি সংশ্লিষ্ট দফতরে জানিয়েছি। আদালত স্টে অর্ডার দিয়েছে। কিন্তু তারা (ডেভেলপার কোম্পানি) এখন বিভিন্নভাবে ভূমি অফিস ও আদালতে বোঝাতে চাইছে বাড়িটি তাদের দখলে ছিল। কিন্তু এটা চরম মিথ্যাচার।


বিজ্ঞাপন


dm

নারী মুক্তিযোদ্ধা বলেন, বিষয়টি জানার পর থেকে ভাই তার ফোন বন্ধ করে রাখে। মাস খানে আগে তাকে বললাম আমার ভবনে ডেভেলপার কোম্পানির সাইনবোর্ড কেন? সে তখন আমাকে নয়ছয় বোঝায়। যেদিন তারা ভবন ভাঙার জন্য এলো, সেদিন বলে, এ নিয়ে সে আর কথা বলবে না। পরে আমি খোঁজ নিলাম, সে দলিল জাল করে আমার জমি বিক্রি করেছে।

গত ২ মার্চ সেই ডেলেভলপার কোম্পানিটি তার বাসায় ঢুকে আসবাবপত্র ভাঙচুর চালায়। তারা বাসার নিচে থাকা দোকানের মালামালও লুট করে নিয়ে যায় বলে অভিযোগ এই নারীর। তিনি বিষয়টি পুলিশকে জানিয়েছেন।

তিনি জানান, তার ভাইয়ের জমি ও তার জমি পাশাপাশি ছিল। ভাই বাড়ি করলেও তার সিঁড়ি ব্যবহার করে বাসায় উঠতেন। সম্প্রতি তিনি দুই পাশে ডেভেলপার কোম্পানির সাইনবোর্ড দেখতে পান। বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হলে আদালত এই নারী মুক্তিযোদ্ধার জমি দখলমুক্ত করার আদেশ দেন। এরপর থানা পুলিশের সহায়তায় সেই ডেভেলপার কোম্পানি জমির দখল ছেড়ে দিয়েছে। কিন্তু সেই ভাই তার জমি পুনরায় দখলে নিতে মরিয়ে হয়ে উঠেছে।

ভুক্তভোগী নারীর আরেক ভাই আরমান ঢাকা মেইলকে বলেন, একটি স্বাধীন দেশে এটি কি করে সম্ভব? তাও আবারও একজন নারী মুক্তিযোদ্ধাকে দেওয়া সরকারি জমি জাল দলিলে বিক্রি। শুধু তাই নয়, আমরা থাকাবস্থায় বাড়ি ভাঙতে আসছে, নিরুপায় হয়ে আমরা চলে গেছি এখান থেকে। তবে বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে। তাদের কাছে বিচার চাই।

তিনি জানান, তার ভাই জমিটি এইচ আই টেকনোলজি অ্যান্ড প্রপার্টিজ লি. নামের একটি ডেভেলপার কোম্পানির কাছে বিক্রি করে দিয়েছে।

এ ব্যাপারে কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হাজী ইমাম হোসেনের সাথে যোগাযোগ করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

মুক্তিযোদ্ধা শামীমা আক্তার গিনির আইনজীবী আব্দুল মুত্তালিব সরকার জানান, দখলকারী যে জমির দলিল দেখিয়েছে এবং শরীফ উদ্দিন তাদের যে দলিল দিয়েছে সেটার সাথে আসল দলিলের কোনো মিল নেই। একজন মুক্তিযোদ্ধাকে সরকার থেকে দেওয়া জমি থেকে উচ্ছেদ করবে তারই আপন ভাই, এটা দুঃখজনক।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের ডিসি এইচ এম আজিমুল হক ঢাকা মেইলকে বলেন, আমরা বিষয়টি অবগত আছি। তারা আদালতে মামলা করেছেন।

এমআইকে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর