শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

বাজেট হবে গণ-মানুষের: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৩:৫২ এএম

শেয়ার করুন:

বাজেট হবে গণ-মানুষের: পরিকল্পনামন্ত্রী
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

আসন্ন ২০২৩-২০২৩ অর্থ বছরের বাজেটে গণ-মানুষের জন্য খরচ বাড়ানোর কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাজেটে সরকারী ব্যয় না কমিয়ে বরং অপচয় নিয়ন্ত্রণ করা হবে।শনিবার বিকেলে রাজধানীর গুলশান ক্লাবে আয়োজিত বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত প্রাক বাজেট আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন বাজেট শুধু প্রবৃদ্ধি বান্ধবই নয়, বিচারবান্ধব হবে। এ ক্ষেত্রে বিচার বলতে, নিম্নআয়ের মানুষেরা যাতে বাজেটের সুফল ভোগ করতে পারেন তার প্রতি লক্ষ্য রাখা হবে। সেইসাথে বাজেটে খরচ কমানো নয়, বরং সঠিক খাতে ব্যয়ের ওপর গুরুত্ব দিতে হবে বলেও জানান তিনি।


বিজ্ঞাপন


এদিকে বাজেটের আকার ঠিক রাখতে গিয়ে বাণিজ্য খাতে ট্যাক্সের চাপ যাতে না দেওয়া হয় সেই প্রত্যাশা জানান ব্যবসায়ীরা। ট্যাক্স রেট না বাড়িয়ে বরং ট্যাক্স আদায়ের আওতা বাড়ানোর পরামর্শ তাদের।

এফবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট এম এ মোমেন বলেন, ট্যাক্স রেট কমাতে হবে এবং ট্যাক্স আদায়ের পরিধি বাড়াতে হবে। অর্থাৎ শুধু রাজধানী ও চট্টগ্রাম ভিত্তিক নয় সারাদেশের উপজেলা পর্যায়েও ট্যাক্স আদায় নিশ্চিত করতে হবে। এ সময় তিনি বলেন, ট্যাক্স যারা আদায় করবেন এবং যারা ট্যাক্স পলিসি করবেন তারা অবশ্যই আলাদা হতে হবে। তিনি বলেন, যারা ট্যাক্স পলিসি করছে, তারাই আদায় করছে এমনটা হওয়া যাবে না।

বাংলাদেশ টেক্সটাই মিলস এসোসিয়েশনের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন বলেন, সারা দেশে হোল্ডিং ট্যাক্স দেন সাড়ে তিন কোটি মানুষ। অন্যদিকে ইনকাম ট্যাক্স দেন মাত্র ২০ লাখ থেকে ৩০ লাখ মানুষ। সব ট্যাক্স ব্যবসায়ীদের ওপরে চাপানো যাবে না। ট্যাক্স রেট কমিয়ে সেটার আওতা বাড়ানো এবং আদায় নিশ্চিত করার পরামর্শ দেন তিনি।

টিএই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর