বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

টেকসই উন্নয়নের জন্য ডাচ বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ১০:৩৯ পিএম

শেয়ার করুন:

টেকসই উন্নয়নের জন্য ডাচ বিনিয়োগের আহ্বান

বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ডাচ বিনিয়োগ চেয়েছে নেদারল্যান্ডে সফররত বাংলাদেশ প্রতিনিধি দল।

শনিবার (১ এপ্রিল) নেদারল্যান্ডের হেগ শহরে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইনক্লুসিভ গ্রোথের ডিরেক্টর, রেনে ভ্যান হেল এবং এশিয়া ও ওশেনিয়ার ডিরেক্টর, করিন মোসেনলেচনার সাথে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।


বিজ্ঞাপন


বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলটি ডাচ সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাগনকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের অগ্রগতি এবং বাংলাদেশে টেকসই বিনিয়োগের সম্ভাবনার বিষয়টি তুলে ধরেন। এসময় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তার বক্তব্যে তুলে ধরে বলেন, বাংলাদেশের পোশাক শিল্প কিভাবে সবুজায়নের দিকে অগ্রসর হচ্ছে এবং ইতিমধ্যেই সর্বাধিক সংখ্যক গ্রিন কারখানা নিয়ে বিশ্বে সবুজ শিল্পায়নে নেতৃত্ব দিচ্ছে। 

তিনি ডাচ সরকারকে শিল্পকে সহযোগিতা প্রদান, বিশেষ করে পরিবেশগত টেকসই উন্নয়ন - সার্কুলার ফ্যাশন, রিসাইক্লিং, জ্বালানি দক্ষতা প্রভৃতি ক্ষেত্রগুলোতে সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।

এছাড়াও শিল্পের সাসটেইনেবিলিটি অভিমুখে যাত্রাকে আরও বেগবান করার জন্য নেদারল্যান্ড থেকে শিল্পে বিনিয়োগেরও আহবান জানানো হয়।

ফারুক হাসান নেদারল্যান্ড সরকারকে বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) এর শিক্ষার্থীদের পোশাক, ফ্যাশন, ডিজাইন এবং ব্যবসা প্রভৃতি ক্ষেত্রে জ্ঞান ও দক্ষতা বিকাশে নেতৃস্থানীয় ডাচ ফ্যাশন বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটগুলোর মাধ্যমে সহযোগিতা কামনা করেন। 


বিজ্ঞাপন


বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মূখ্যসচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়া, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বাংলাদেশের বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, এমসিসিআই এর সাবেক সভাপতি নিহাদ কবির, বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন।

এছাড়াও বৈঠকে আরও উপস্থিত ছিলেন ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারত ও বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর, উইস ভ্যান লিউয়েন এবং ইনভেস্ট ইন্টারন্যাশনাল এর সিইও, জুস্ট অরথুইজেন।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর