বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বৃষ্টিতে ঢাকার বাতাসের মানে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০২:১৮ পিএম

শেয়ার করুন:

বৃষ্টিতে ঢাকার বাতাসের মানে স্বস্তি
ফাইল ছবি

টানা কয়েক মাস ধরে ভয়াবহ দূষণের শিকার ঢাকার বাতাস। চলতি বছরের বেশির ভাগ সময় এই মেগা সিটির বাসিন্দারা স্বাস্থ্যকর বাতাস পাননি। অবশেষে পরপর কয়েক দিনের বৃষ্টিতে স্বস্তি ফিরেছে ঢাকার বাতাসের মানে।

শনিবার (১ এপ্রিল) সকাল ৯টা ৪৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০৬ নিয়ে দূষিত শহরের তালিকায় ১৮তম স্থানে রয়েছে ঢাকা। তবে বিশেষ ব্যক্তিদের জন্য এখনো ঢাকার বাতাস ‌‘অস্বাস্থ্যকর’।


বিজ্ঞাপন


৩৩৪ স্কোর নিয়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই শহর। দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, স্কোর ১৬০। তৃতীয় অবস্থানে থাকা চীনের বেইজিং শহরের স্কোর ১৬০। চতুর্থ অবস্থানে আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, স্কোর ১৫৯। ১৫৭ স্কোর নিয়ে পঞ্চমে রয়েছে চীনের আরেক শহর উহান।

একিউআই স্কোর ৫০ থেকে ১০০ এর মধ্যে থাকলে সেটি ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা হয়। স্কোর ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। আবার, ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয় এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়।

RR

গত জানুয়ারি থেকে বায়ুদূষণে শীর্ষ অবস্থানে নাম আসে ঢাকার। এরপর ফেব্রুয়ারি ও মার্চজুড়ে বেশির ভাগ দিন ঢাকার বায়ু ছিল বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ।


বিজ্ঞাপন


গত বছর বাপার এক গবেষণায় বলা হয়েছে, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে গড় বায়ু দূষণের পরিমাণ বেড়েছে প্রায় ১০ শতাংশ৷ বায়ুমান গবেষণা প্রতিষ্ঠান ক্যাপসের ২০১৬ সাল থেকে ২০২১ সালের জানুয়ারি মাস পর্যন্ত বায়ুমান সূচক (একিউআই) বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে তারা৷

গবেষণায় বলা হয়েছে, সাধারণত শীতের মৌসুমে গড় বায়ুমান সূচক বাড়তে দেখা যায়৷ জুন ও জুলাইয়ে বায়ু দূষণ কমে আসে৷ শীতকাল অপেক্ষাকৃত শুষ্ক ঋতু হওয়ায় এই সময়ে ধুলাবালির পরিমাণও বেড়ে যায়৷ এর সঙ্গে ইটের ভাটা ও সিমেন্ট কারখানা থেকে উৎপন্ন ধুলার মিশ্রণ ঘটলে বায়ু দূষণ বাড়ে৷ শীতে আর্দ্রতা কম থাকায় এই সময়ে বাতাসে অতি ক্ষুদ্র বস্তুকণাগুলোর উপস্থিতিও বেড়ে যায়৷

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর