শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

আজ থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০৭:২০ এএম

শেয়ার করুন:

আজ থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

'করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন' এই প্রতিপাদ্যকে ধারণ করে আজ শনিবার (১ এপ্রিল) থেকে শুক্রবার (৭ এপ্রিল) পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ উদযাপন করবে সরকার। ইলিশের টেকসই ও স্থায়িত্বশীল উৎপাদন নিশ্চিত করতে ও সকল শ্রেণির জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই আয়োজন।

শনিবার (১ এপ্রিল) বরিশাল বিভাগের ইলিশ সমৃদ্ধ অন্যতম জেলা পিরোজপুর সদর উপজেলার হলার হাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে এবং লঞ্চঘাট সংলগ্ন কচা নদীতে নৌ র‍্যালি অনুষ্ঠিত হবে। 


বিজ্ঞাপন


জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষ্যে এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানিয়েছিলেন, সাত দিনব্যাপী কেন্দ্রীয় এবং মাঠ পর্যায়ে অর্থাৎ জেলা ও উপজেলা পর্যায়ে উপযোগী কর্মসূচি পালনের কথা। 

জানা গেছে, আমাদের দেশে প্রায় ৬ লক্ষ লোক ইলিশ আহরণে সরাসরি নিয়োজিত এবং ২০-২৫ লক্ষ লোক ইলিশ পরিবহণ, বিক্রয়, জাল ও নৌকা তৈরি, বরফ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, রফতানি ইত্যাদি কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। ইলিশ সম্পদের উন্নয়নের মাধ্যমে সারাদেশের মানুষের হাতের নাগালে ইলিশ পৌঁছে দেওয়ার লক্ষ্যেই সরকার নিরন্তর কাজ করে যাচ্ছে।

সরকার মৎস্য সংরক্ষণ আইনের সময়োপযোগী সংশোধন করেছে। এর আওতায় জাটকা রক্ষার বিদ্যমান আইনটি সংশোধন করে জাটকার দৈর্ঘ্য ২৩ সেন্টিমিটার থেকে ২৫ সেন্টিমিটার বা ৯ ইঞ্চি হতে ১০ ইঞ্চি করা হয়েছে। সেই সঙ্গে জাটকা আহরণ নিষিদ্ধ সময় নভেম্বর হতে জুন পর্যন্ত ৮ মাস করা হয়েছে। জাটকাকে ইলিশে পরিণত করার জন্য এই নিষিদ্ধ সময়ে সাগরের উপকূলবর্তী এলাকাসহ সকল নদ- নদী, মাছ ঘাট, মৎস্য আড়ত ও বাজারে অবিরত অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। 

বর্তমান সরকার জাটকা রক্ষায় কেবল আইন প্রয়োগ করছে না বরং এই মাছ ধরা নিষিদ্ধ সময়ে জেলেদের জন্য ভিজিএফ খাদ্য সহায়তার পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি করেছে। ২০২২-২৩ অর্থবছরে ২০ জেলায় ৯৭ উপজেলায় জাটকা আহরণে বিরত ৩ লক্ষ ৬০ হাজার ৮৬৯ টি জেলে পরিবারকে মাসিক ৪০ কেজি হারে ৪ মাসে ৫৭ হাজার ৭৩৯ মে.টন ভিজিএফ চাল বিতরণ চলমান রয়েছে।


বিজ্ঞাপন


ডব্লিউএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর