শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদে আকাশপথে টিকিট বুকিং অর্ধেক শেষ

মোস্তফা ইমরুল কায়েস
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ১০:০১ পিএম

শেয়ার করুন:

ঈদে আকাশপথে টিকিট বুকিং অর্ধেক শেষ

ঈদযাত্রাকে কেন্দ্র করে দেশের অভ্যন্তরে আকাশপথে টিকিট বুকিং ইতোমধ্যে অর্ধেক শেষ হয়ে গেছে। আগামী সপ্তাহের মধ্যে দেশের বিভিন্ন রুটে চলা রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি এয়ারলাইন্সগুলোর টিকিট বুকিং শেষ হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা। তবে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি এবং মানুষের আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ার ফলে অন্য বছরের তুলনায় এবার চিত্রটা ভিন্ন হতে পারে বলেও আশঙ্কা তাদের।

প্রতি বছর ঈদকে কেন্দ্র করে সড়ক ও নৌপথের পাশাপাশি আকাশপথে ঘরে ফেরা মানুষের ভিড় বাড়ে। বিশেষ করে নৌ ও সড়কপথে গ্রামের বাড়িতে ছুটতে গিয়ে ঘাম ছুটে যায়। বেশিরভাগ মানুষ বিশেষ করে উত্তরের পথে আট ঘণ্টার পথ ৪০ ঘণ্টায়ও পৌঁছানো অনেক সময় কঠিন হয়ে পড়ে। ফলে কয়েক বছর ধরে আকাশপথে গ্রামে ছুটে যাওয়া মানুষের সংখ্যা বাড়ছে। মাঝে করোনার কারণেও শারীরিক সুস্থতা ও নিরাপত্তার কথা মাথায় রেখে বেড়েছে এই প্রবণতা। অন্য বছরগুলোতে রমজান শুরুর প্রথম সপ্তাহেই টিকিট বুকিং শেষ হয়ে যায়। তবে এবার অর্ধেক বুকিং হয়েছে।


বিজ্ঞাপন


রমজান উপলক্ষে দেশের সব অভ্যন্তরীণ রুটে এখন যাত্রীদের চাপ কম রয়েছে। ২৬ রোজার পর থেকে তা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তখন অতিরিক্ত দামেও টিকিট কিনতে হতে পারে বলে জানিয়েছেন তারা। যদিও এখন বিভিন্ন রুটে অফার দিচ্ছে বেসরকারি এয়ারলাইন্সগুলো।

us-bangla

খোঁজ নিয়ে জানা গেছে, বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা, এয়ার অ্যাস্ট্রা ও নভোএয়ার যাত্রী আকর্ষণে অফার ঘোষণা করেছে। পুরো বছর যেখানে আকাশপথে যেতে গুনতে হয়েছে তিন হাজারের বেশি, তা এখন কোনো কোনো রুটে ঝড়ো অফারে নেমে এসেছে মাত্র দুই হাজার ২০০ টাকাতে।

ইউএস-বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম ঢাকা বলেন, আমাদের প্রায় ৭০ শতাংশ টিকেট বুকিং শেষ হয়ে গেছে। আশা করা যাচ্ছে, চলতি সপ্তাহে বাকিগুলোও বুকিং হয়ে যাবে। ইউএস-বাংলা সব রুটে রমজান উপলক্ষে ৫০০ টাকা করে ছাড় দিয়েছে।


বিজ্ঞাপন


অন্যদিকে এয়ার অ্যাস্ট্রার জনসংযোগ কর্মকর্তা সাকিব হাসান শুভ ঢাকা মেইলকে বলেন, আমাদেরও টিকেট মোটামুটি বুকিং শেষের পথে। কোনো রুটে শতভাগ আবার কোনো রুটে অর্ধেকের বেশি হয়ে গেছে। আগামী কয়েক দিনে ফুল বুকিং হবে বলে আশা করছি।

astra

শুভ জানান, এয়ার অ্যাস্ট্রা নতুন বেসরকারি এয়ারলাইন্স হিসেবে দেশের মানুষের মাঝে অল্প দিনে আস্থা অর্জন করে নিয়েছে। বুকিংয়ের পাশাপাশি মাহে রমজান উপলক্ষে এয়ার এস্ট্রা সকল রুটে বিশেষ ছাড় দিচ্ছে। এয়ারলাইন্সটি এখন চট্টগ্রাম ও কক্সবাজার রুটে প্রতিদিন চারবার ফ্লাইট পরিচালনা করছে। এই দুই রুটের ভাড়া নির্ধারণ করেছে দুই হাজার ৯৯৯ টাকা এবং চার হাজার ২৯৯ টাকা। অন্যদিকে সিলেট রুটে দিনে দুটি ফ্লাইট চলছে। এই রুটের ভাড়া এখন দুই হাজার ৯৯৯ টাকা। তবে এই অফার চলবে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত।

অন্যদিকে এয়ার অ্যাস্ট্রার মতোই মাহে রমজান উপলক্ষে বিশেষ অফার দিচ্ছে নভোএয়ার। বেসরকারি এই এয়ারলাইন্সটি ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর ও রাজশাহী রুটে দুই হাজার ৯৯৯ টাকায় যাত্রী পরিবহনের অফার দিয়েছে। এই অফার ২৪ মার্চ থেকে শুরু হয়েছে। চলবে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত।

এছাড়াও ঢাকা টু কক্সবাজার ‍রুটে চার হাজার ২৯৯ টাকায় যাত্রী পরিবহনের অফার দেওয়া হয়েছে। অফার চলবে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত। আগামী ১৮ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী টু ঢাকা রুটে দুই হাজার ৫০০ টাকায় টিকেট কেনার অফার দিয়েছে নভোএয়ার।

air

নভোএয়ারের জনসংযোগ কর্মকর্তা নিলাদ্রী মহারত্ন ঢাকা মেইলকে বলেন, বুকিং প্রায় শেষের পথে। তবে আরও সপ্তাহখানেক লাগবে।

বেসরকারি তিন এয়ারলাইন্সের টিকিট বুকিংয়ের বিষয়টি জানা গেলেও রাষ্ট্রায়ত্ত বিমানের ব্যাপারে আপডেট তথ্য জানাতে পারেনি কর্তৃপক্ষ। বিমান এয়ালাইন্সের ওয়েবসাইটে গিয়ে দেখা গেছে, তারা মাহে রমজান উপলক্ষে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ছাড় দিয়েছে। এই অফারে দেখা যাচ্ছে, ঢাকা থেকে বরিশাল, যশোর, সৈয়দপুর ও রাজশাহী রুটে দুই হাজার ২০০ টাকা, চট্টগ্রাম ও সিলেট রুটে দুই হাজার ৪০০ টাকা এবং কক্সবাজার ‍রুটে তিন হাজার ৬০০ টাকা ওয়ানওয়ের জন্য ভাড়া ধরেছে।

biman

অফার ও ঈদকে কেন্দ্র করে বিমানের যাত্রী সেবায় প্রস্তুতি কতটুকু তা জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারকে কল করা হলে তার ফোন নাম্বারটি গত তিন দিন থেকে বন্ধ পাওয়া যাচ্ছে। ফলে এ বিষয়ে বিমানের কোনো বক্তব্য পাওয়া যায়নি। মার্কেটিং ও সেলস বিভাগে যোগাযোগ করা হলে অফিস বন্ধ করে তারা বাসায় চলে গেছেন বিধায় কোনো তথ্য দেওয়া সম্ভব না বলে জানান সংশ্লিষ্টরা।

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর