সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

ড্রেজার ক্রয়ে বিআইডব্লিউটিএ পাবে ভ্যাট সুবিধা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১০:১৩ এএম

শেয়ার করুন:

ড্রেজার ক্রয়ে বিআইডব্লিউটিএ পাবে ভ্যাট সুবিধা

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) ড্রেজার ক্রয়ে প্রযোজ্য মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) থেকে অব্যাহতির সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিআইডব্লিউটিএকে চারটি ড্রেজারের পাশাপাশি আনুষঙ্গিক খুচরা যন্ত্রপাতি ক্রয়েও ভ্যাট দিতে হবে না। 

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ইস্যু করা এক চিঠিতে ওই সুবিধা দেওয়া হয়। সোমবার (২৭ মার্চ) এনবিআরের ভ্যাট বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। 


বিজ্ঞাপন


চিঠিতে বলা হয়, বিআইডব্লিউটিএ ইন্টারন্যাশনাল কমপেটিটিভ টেন্ডারিং (আইসিটি) পদ্ধতিতে বৈদেশিক মুদ্রায় আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছিল। যার ধারাবাহিকতায় বিআইডব্লিউটিএ এবং কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের মধ্যে চুক্তি সম্পাদিত হয়। ইতোমধ্যে কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড কর্তৃক ওই দরপত্রগুলোর বিপরীতে বৈদেশিক মুদ্রার ঋণপত্র স্থাপিত হয়েছে। কিন্তু বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে ঠিকাদারকে চুক্তি অনুযায়ী বৈদেশিক মুদ্রা অর্থাৎ মার্কিন ডলার পরিশোধ করা হচ্ছে না বলে নৌ পরিবহন মন্ত্রণালয় এনবিআরকে অবহিত করে। 

সে কারণে নৌ পরিবহন মন্ত্রণালয়ের অনুরোধ ও বাংলাদেশি মুদ্রায় বিল পরিশোধের নিশ্চয়তা পাওয়ায় ৪টি সাকশন ড্রেজারসহ আনুষঙ্গিক যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে আরোপনীয় ভ্যাট হতে অব্যাহতি দেওয়া হয়েছে। 

জাতীয় রাজস্ব বোর্ড, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ১২৬ ধারার (৩) উপ-ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বিআইডব্লিউটিএ'কে ওই সুবিধা দেওয়া হয়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে। 

ডিএইচডি/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর