বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

লেবুর চড়া দামে শরবতে গলা ভেজানোও কঠিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৮:০২ পিএম

শেয়ার করুন:

লেবুর চড়া দামে শরবতে গলা ভেজানোও কঠিন

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় বিকেলে ভ্যান থেকে কাঁচা সবজি ও লেবু কিনছিলেন আকতার হোসেন। অফিস শেষ করে তিনি প্রতিদিনেই বাজার-সদাই করেন। রমজানের প্রথম দিনে ইফতারে শরবত খাওয়ার ইচ্ছা তার। তাই দোকানিকে জিজ্ঞাসা করছিলেন, লেবুর হালি (চারটি) কত? দোকানি জবাব দিলেন, ৬০ টাকা। প্রতি পিস নিলে ১৫।

দোকানি সজিবের কথায় আকতার অনেকটা অবাক হলেন। এবার বলে উঠলেন- এত দাম কেন? সজিবের সোজা সাপ্টা জবাব, ‘আমরা কী করুম কন? পাইকারি কিইনা আনতেই তো খরচ ১২ টাকা পইড়া যায়।’      


বিজ্ঞাপন


সপ্তাহ দুই আগেও মাঝারি রসালো এসব লেবু প্রতি পিস পাঁচ থেকে সাত টাকায় বিক্রি হয়েছে। আর ডজন বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ টাকায়। কিন্তু গেল সপ্তাহ থেকে এই বাজার ঊর্ধ্বমুখী বলে জানালেন অন্য দোকানিরাও।

মোহাম্মদপুর, বছিলা, টাউনহল ও বেড়িবাঁধ ছাড়াও আঁটিবাজার এলাকার বাজার ঘুরে জানা গেছে, গত সপ্তাহ থেকে লেবুর চাহিদা বেড়েছে। অনেকে রমজান উপলক্ষে আগাম লেবুও মজুদ করেছেন। ফলে পাইকারি বাজারেও দাম চড়া। রমজানের প্রথম দিনে দাম চড়া ছিল। লেবুর বাজার দর সবসময় ওঠানামা করে। কিন্তু এবার রমজানে হঠাৎ বেড়ে যাওয়াটা অস্বাভাবিক বলছেন বেশির ভাগ মানুষ। ফলে আজ রোজাদারদের যারাই লেবু কিনতে বাজারে গেছেন দাম শুনে অবাকও হয়েছেন। তবে উপায় না দেখে তারা আগের মতো হালিতে নয়, নিয়েছেন প্রতি পিস হিসাব করে।

প্রতি মাসে হালি দরে লেবু কেনেন মোহাম্মদপুরের তানজিল সুমন। তিনি বলছিলেন, এ মাসে লেবুর দাম শুনে হাফ হালি কিনেছি। খুব ইচ্ছে ছিল রমজানে শরবতে মজা করে গলা ভেজাবো। কিন্তু দামে তো সেটাও সম্ভব হবে না। এখন তো দেখছি লেবুর দামে গলা ভেজাই ভার হয়ে যাবে।

মোহাম্মদপুরসহ বিভিন্ন বাজারগুলো আজ ছোট লেবু ১০ টাকা এবং মাঝারি লেবু ১৫ টাকার নিচে কোনোভাবে বিক্রি করেনি দোকানিরা।


বিজ্ঞাপন


ফলে লেবু কিনতে গিয়ে অনেকে বিপাকেও পড়েছেন। ফলে হিসাব না মেলায় ডজনে না কিনে হালি আবার কেউ পিসে কিনেছেন শরবতের লেবু।

ভাসমান সবজি দোকানিরা বলছেন, রায়েরবাজার পাইকারি মার্কেট থেকে তারা এসব লেবু নিয়ে আসেন। পাইকারি যে দরে কিনে আনেন এর বাইরেও তাদের ভ্যান বসানো বাবদ চাঁদা ও অন্যান্য খরচ মিলে চড়া দামে বিক্রি করা ছাড়া উপায় নেই। তাদের দাবি, তারা খুব অল্প দামে লেবু বিক্রি করছেন। বছিলার সবজি দোকানি আরমান ও ঘাঁটারচর মোড়ের পাশে বসা সবজি দোকানি রুহুল জানান, তারা অল্প পরিমাণে কিনে আনায় পুরোপুরি পাইকারি মূল্যে পান না। ফলে কিছু লাভ রেখে তারা লেবু বিক্রি করছেন বলে দাবি তাদের।

এমআইকে/জেবি  

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর