বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

‘বৈশ্বিক শান্তি-স্থিতিশীলতার জন্য টেকসই পানি ব্যবস্থাপনা চাই’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১২:০৮ পিএম

শেয়ার করুন:

‘বৈশ্বিক শান্তি-স্থিতিশীলতার জন্য টেকসই পানি ব্যবস্থাপনা চাই’

বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধির জন্য টেকসই পানি ব্যবস্থাপনার প্রয়োজনীয়তার ওপর গুরত্বারোপ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বৈশ্বিক শান্তি-স্থিতিশীলতার জন্য টেকসই পানি ব্যবস্থাপনা চাই।

জাতিসংঘ পানি সম্মেলনে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের যৌথ আয়োজনের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শুক্রবার (২৪ মার্চ) নিউইয়র্কের জাতিসংঘের স্থায়ী মিশন গণমাধ্যমকে এ তথ্য জানায়।


বিজ্ঞাপন


বাংলাদেশ, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন এবং নেদারল্যান্ডস ভিত্তিক সংগঠন ডেল্টারেসের যৌথ উদ্যোগে জাতিসংঘ সদর দফতর আয়োজিত ‘ওয়াটার ফর পিস: ফোরাম সোর্স টু সি’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

অনুষ্ঠানটিতে স্বাগত বক্তব্য রাখেন- জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত। এছাড়াও উদ্বোধনী বক্তব্য রাখেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এমপি।

প্যানেল আলোচনা পর্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- নেপালের পানি মন্ত্রী আব্দুল খান; নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক ওভিঙ্ক; পর্তুগালের পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল আলেকজান্দ্রা ফেরেইরা ডি কারভালহো, ইউনাইটেড নেশনস ইকোনমিক কমিশন ফর ইউরোপের ট্রান্সবাউন্ডারি কো-অপারেশন সেকশন প্রধান ফ্রান্সেসকা বার্নার্ডিনি; গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের সিইও প্যাট্রিক ভারকুইজেন; স্টকহোম ইন্টারন্যাশনাল ওয়াটার ইনস্টিটিউটের অ্যাকশন প্ল্যাটফর্ম ফর সোর্স-টু-সি ম্যানেজমেন্টের সিনিয়র ম্যানেজার এবং কোঅর্ডিনেটর রুথ ম্যাথিউস এবং ডেল্টারেস ইন্টারন্যাশনালের ডিরেক্টর টুন সেগেরেন।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি কূটনীতিক, জাতিসংঘ, বিভিন্ন অঙ্গ-সংগঠনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের  প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতিসংঘ পানি সম্মেলনের প্লেনারি অধিবেশনে তৃতীয় সভায় সভাপতিত্ব করেন। গত ২২ মার্চ বাংলাদেশ জাতিসংঘ পানি সম্মেলনের সহ-সভাপতি নির্বাচিত হওয়ার ধারাবাহিকতায় এ সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী নেদারল্যান্ডস সরকারের আমন্ত্রণে ইন্টারন্যাশনাল প্যানেল অন ডেল্টাস অ্যান্ড কোস্টাল এরিয়াসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর