বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হলেন মনসুর আহমেদ ও ফিলিপ গাইন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৭:৪৪ এএম

শেয়ার করুন:

টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হলেন মনসুর আহমেদ ও ফিলিপ গাইন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর ট্রাস্টি বোর্ডের নতুন সদস্য হয়েছেন ইম্প্যাক্ট ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা- ট্রাস্টি মনসুর আহমেদ চৌধুরী ও সোসাইটি অব এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (শেড) এর প্রতিষ্ঠাতা-পরিচালক ফিলিপ গাইন। টিআইবির ১১৫তম বোর্ড সভায় আগামী তিন বছরের জন্য তাঁদের নির্বাচিত করা হয়। 

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতে টিআইবির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 


বিজ্ঞাপন


বহুল আলোচিত ভাসমান হাসপাতাল ‘‘জীবন তরী’’ এর উদ্যোক্তা মনসুর আহমেদ চৌধুরী মানবাধিকার বিশেষ করে প্রতিবন্ধীদের অধিকারের নিশ্চয়তাসহ তাদের জীবন-মানের সার্বিক উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করছেন। অন্যদিকে আলোকচিএী ও সংবাদকর্মী ফিলিপ গাইন সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষ করে ক্ষুদ্র নৃগোষ্ঠী সমাজের মানবাধিকার ও পরিবেশ বিষয়ক কাজের জন্য সুপরিচিত। 

মনসুর আহমেদ চৌধুরী ‘‘জাতীয় প্রতিবন্ধী ফোরাম’’ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি  জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রতিবন্ধী বিষয়ক কমিটির সদস্য হিসেবে (২০০৯-১২ মেয়াদে) দায়িত্ব পালন করেছেন। কাজের স্বীকৃতি হিসেবে তিনি নিরাফাত আনাম মেমরিয়াল ইনক্লুশন পদক, সিলেট রত্ন পদক, আজীবন সম্মাননা (সিঙ্গার বাংলাদেশ ও চ্যানেল আই) এবং সিনিয়র অশোক ফেলোশিপ সম্মানে ভূষিত হয়েছেন। বর্তমানে বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি, জাতীয় মানবাধিকার কমশিনের প্রতিবন্ধী বিষয়ক থিমেটিক গ্রুপের সদস্য ছাড়াও বেশ কয়েকটি সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক ফোরামে প্রতিবন্ধী বিষয়ক প্রবন্ধ উপস্থাপন ও প্রতিবন্ধীদের অধিকার সংশ্লিষ্ট আলোচনার জন্য সুপরিচিত।    

ফিলিপ গাইন সাংবাদিকতার অভিজ্ঞতা ব্যবহার করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার ও পরিবেশ নিয়ে বিভিন্ন গবেষণা প্রতিবেদন, তথ্যচিত্র নির্মাণ ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনের সঙ্গে যুক্ত। তিন দশকের অভিজ্ঞতার আলোকে ফিলিপ গাইনের রচিত বিভিন্ন গ্রন্থ ও গবেষণা প্রতিবেদন মিডিয়া ব্যক্তিত্ব, শিক্ষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ক্ষেত্রের অংশীজনদের জন্য গুরুত্বপূর্ণ তথ্যউৎস হিসেবে বিবেচিত। তাঁর উল্লেখ্যযোগ্য গ্রন্থের মধ্যে- ‘‘স্টোলেন ফরেস্ট’’ ও ‘‘সার্ভাইভিং অন দ্যা ফ্রিঞ্জ: আদিবাসিজ অব বাংলাদেশ’’ পরিবেশ ও আদিবাসী বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্যআকর হিসেবে বিবেচিত হয়ে আসছে।

উল্লেখ্য, ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম। বোর্ডের অন্যান্যরা হলেন- চেয়ারপারসন- অধ্যাপক ড. পারভীন হাসান, সাধারণ সম্পাদক- অধ্যাপক ড. তাসনিম আরেফা সিদ্দিকী, কোষাধ্যক্ষ- মাহফুজ আনাম। সদস্যরা হলেন- সিনিয়র অ্যাডভোকেট তৌফিক নেওয়াজ, সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন, পারভীন মাহমুদ এফসিএ, অধ্যাপক ড. ফখরুল আলম ও অ্যাডভোকেট সুস্মিতা চাকমা। 


বিজ্ঞাপন


টিএই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর