বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাউকে ভোটে আনা নির্বাচন কমিশনের কাজ না: ইসি রাশেদা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৪:৫৬ পিএম

শেয়ার করুন:

কাউকে ভোটে আনা নির্বাচন কমিশনের কাজ না: ইসি রাশেদা
ফাইল ছবি।

কাউকে ভোটের মাঠে আনা নির্বাচন কমিশনের কাজ নয় বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা। সেই সঙ্গে সংলাপ নিয়ে আইনে কিছু বলা না থাকলেও কাজের সুবিধার জন্য প্রয়োজনে রাজনৈতিক দলের সঙ্গে তারা বসবেন বলে জানিয়েছেন ইসি রাশেদা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে যখন নির্বাচনে না যাওয়ার স্পষ্ট ঘোষণা দিয়ে রেখেছে দেশের বড় রাজনৈতিক দল, তখন কমিশনার নাম না উল্লেখ করে বলেছেন, কাউকে ভোটের মাঠে আনার কাজ নির্বাচন কমিশনের নয়।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের বিষয়ে ইসি রাশেদা সুলতানা বলেন, ‘সংলাপ কাজের সুবিধা জন্য হয়। এটা করার জন্য আইনে কিছু বলা নেই। এইটুকু বলতে পারি প্রয়োজন হলে নিশ্চয় আবার আমরা বসবো।’

বর্তমান কমিশন গত বছর ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর নানা ইস্যুতে রাজনৈতিক দল, সুশীল সমাজ, পর্যবেক্ষকদের সঙ্গে সংলাপ করেছে। তবে এই সংলাপে বিএনপিসহ অনেক রাজনৈতিক দল অংশ নেয়নি।


বিজ্ঞাপন


কোরবানির আগেই হবে ৫ সিটির ভোট

আগামী ২৩ মে থেকে জুন মাসের মধ্যে দেশের পাঁচটি সিটি করপোরেশনের ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। সেই সঙ্গে তিনি বলেছেন, পাঁচ সিটির ভোট শেষ করেই জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু হবে।

ইসি রাশেদা বলেন, ‘গাজীপুরে নির্বাচনের সিদ্ধান্ত হয়নি। কোরবানির ঈদের আগেই সব সিটি নির্বাচন শেষ করে দেবো। কোরবানির পরে আমাদের সংসদ নির্বাচনের জন্যই মনোনিবেশ করতে হবে। কেননা, অনেক কাজ। অনেক ধরনের বিষয় আছে। গাজীপুর আগে হবে। সেপ্টেম্বর, অক্টোবর পর্যন্ত অন্যগুলোর সময় আছে। কিন্তু আমরা অতদূর যাব না। ২৩ মে থেকে জুনের মধ্যেই পাঁচ সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে কোনটা কবে হবে, সেটা তফসিলে ঠিক হবে।’

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর