শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

তিস্তায় খাল খনন: নয়াদিল্লিতে ‘নোট ভারবাল’ পাঠিয়েছে ঢাকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৬:৩৫ পিএম

শেয়ার করুন:

তিস্তায় খাল খনন: নয়াদিল্লিতে ‘নোট ভারবাল’ পাঠিয়েছে ঢাকা

অভিন্ন তিস্তা নদী থেকে পানি প্রত্যাহারে পশ্চিমবঙ্গ সরকারের নতুন দুই খাল খননের উদ্যোগের বিষয়ে জানতে ভারত সরকারের কাছে বাংলাদেশ কূটনৈতিক চিঠি ‘নোট ভারবাল’ পাঠিয়েছে।

রোববার (১৯ মার্চ) বিকেলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তার দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান।


বিজ্ঞাপন


সম্প্রতি ভারতের ইংরেজি দৈনিক টেলিগ্রাফের একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননের জন্য প্রায় এক হাজার একর জমির মালিকানা পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ। এরইমধ্যে জলপাইগুড়ি জেলা প্রশাসন জমির মালিকানা হস্তান্তর করেছে।

বাংলাদেশের সঙ্গে ঝুলে থাকা তিস্তা নদীর পানিবণ্টন চুক্তির বিষয়টি উল্লেখ করে টেলিগ্রাফের প্রতিবেদনে পশ্চিমবঙ্গ সরকারের এমন উদ্যোগের ফল কী হতে পারে সেই প্রশ্নও রাখা হয়।

তিস্তায় পশ্চিমবঙ্গের খাল খননের বিষয় নিয়ে পানিসম্পদ মন্ত্রণালয় থেকে ভারতকে চিঠি পাঠানোর কথা। মন্ত্রণালয় সেই চিঠি পাঠিয়েছে কিনা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমরা নোট ভারবালের মাধ্যমে তথ্য জানতে চেয়েছি। এ বিষয়ে পানিসম্পদ মন্ত্রণালয় চিঠি পাঠিয়েছে কিনা আমি জানি না। আমরা নোট ভারবালের মাধ্যমে জানতে চেয়েছি।

নোট ভারবালে ঢাকার পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে কিনা-জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, এটা হয়তো তাদের অনেক দিন আগেরই প্ল্যান। তবে এখনও কিছু তো হয়নি।


বিজ্ঞাপন


নোট ভারবালে ঢাকার পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে কি না- জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, এটা হয়তো তাদের অনেক দিন আগের পরিকল্পনা। তবে এখনো তো কিছু হয়নি।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর