শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেশকে জঙ্গিবাদের স্বর্গরাজ্য বানিয়েছিল বিএনপি-জামায়াত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৫:৫১ পিএম

শেয়ার করুন:

দেশকে জঙ্গিবাদের স্বর্গরাজ্য বানিয়েছিল বিএনপি-জামায়াত

ক্ষমতায় থাকাকালীন বিএনপি-জামায়াত দেশকে জঙ্গিবাদের স্বর্গরাজ্য বানিয়েছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে রোববার (১৯ মার্চ) আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই আলোচনা সভার আয়োজন করা হয়।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মই হয়েছিল বাঙালি জাতিকে একটি আত্মপরিচয়, একটি স্বতন্ত্র জাতিসত্তা এবং একটি স্বতন্ত্র রাষ্ট্র তৈরি করার জন্য। মাতৃভাষার আন্দোলন দিয়ে যাত্রা শুরু করেন বঙ্গবন্ধু। তারই হাত ধরে আসে দেশের স্বাধীনতা।

শেখ হাসিনা বলেন, পাকিস্তানের দোসরদের সঙ্গে এদেশীয় কিছু বেঈমান বঙ্গবন্ধুকে হত্যা করে দেশের স্বাধীনতার চেতনা ধ্বংস করে। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে সেই চেতনা ফিরিয়ে আনে।

অবৈধভাবে ক্ষমতা দখলকারী বিএনপির দেশের জনগণের ওপর কোনো দায়বদ্ধতা নেই বলে অনুষ্ঠানে মন্তব্য করেন বঙ্গবন্ধুকন্যা।

সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ দিয়ে প্রধানমন্ত্রী প্রশ্ন করে বলেন, উন্নতি না হলে এগুলো হয় কী করে? 


বিজ্ঞাপন


বিএনপির কোনো শেকড় নেই মন্তব্য করে শেখ হাসিনা বলেন, এরা (বিএনপি) অবৈধভাবে ক্ষমতা দখলকারীর হাতে তৈরি। জনগণের প্রতি তাদের কোনো দায়িত্ববোধ নেই। জনগণের প্রতি তাদের কোনো আস্থাও নেই। যখনই ক্ষমতায় এসেছে জনগণের ভোট নিয়ে ছিনিমিনি খেলেছে, একটা লুটপাটের রাজত্ব কায়েম করেছে।

‘যুদ্ধাপরাধীদের রাজনীতি করা দেশে নিষিদ্ধ ছিল। কিন্তু জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করে সংবিধানের ১২ অনুচ্ছেদ এবং ৩৮ এর আংশিক সংশোধন করে মার্শাল অর্ডিন্যান্স দিয়ে তাদের রাজনীতি করার সুযোগ করে দেয়। যারা যুদ্ধাপরাধী, যাদের বিচার শুরু হয়েছিল, তাদেরকেও জিয়াউর রহমান মুক্তি দিয়েছিল। এরপর তাদের দিয়ে রাজনৈতিক দল গঠন করায়। এমনকি সাত খুনের আসামিকেও রাজনীতি করার সুযোগ দেয়।-বলেন বঙ্গবন্ধুকন্যা।

অত্যাচার আর নির্যাতনের মধ্য দিয়ে আওয়ামী লীগকে কেউ দমাতে পারেনি জানিয়ে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ একটা আদর্শ
নিয়ে এগিয়ে গেছে, বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা নিয়ে এগিয়ে গেছে। যে দল মাটি ও মানুষ থেকে গড়ে ওঠে তার শেকড় উপড়ে ফেলা যায় না।

ভোটচুরির অপবাদে খালেদা জিয়াকে ক্ষমতা ছাড়তে হয়েছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘বিএনপি নেতারা ভোটচুরির কথা ভুলে গেছেন। বিএনপির চরিত্র হলো মিথ্যা বলে বলে ভালো কাজকে প্রশ্নবিদ্ধ করা। একই মিথ্যা বারবার বলে তারা তাকে সত্যে পরিণত করতে চায়।’

কোনো ষড়যন্ত্র সফল হবে না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘হাজার চক্রান্ত-ষড়যন্ত্র করলেও দেশের মানুষের ভাগ্য নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না।’

বিএনপির শাসনামলে দুর্নীতিই বড় নীতি ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ভাঙা স্যুটকেস থেকে হাজার কোটি টাকা হলো কীভাবে? বিএনপি মানুষের মুখের গ্রাস কেড়ে নিয়ে ব্যবসা করতে চেয়েছিল। দেশের যতটুকু উন্নয়ন-অগ্রগতি তা হয়েছে আওয়ামী লীগের সময়েই।’

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর