রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিকান্দার আবু জাফর ছিলেন স্বপ্নবান কবি ও সম্পাদক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৩:১৪ পিএম

শেয়ার করুন:

সিকান্দার আবু জাফর ছিলেন স্বপ্নবান কবি ও সম্পাদক

বাংলা সাহিত্যের প্রখ্যাত কবি ও সম্পাদন সিকান্দার আবু জাফর স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলা একাডেমির উদ্যোগে রোববার (১৯ মার্চ) একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে আলোচকরা বলেন, সিকান্দার আবু জাফর একজন স্বপ্নবান কবি ও সম্পাদক ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, সিকান্দার আবু জাফর ছিলেন স্বপ্নবান কবি ও সম্পাদক। তিনি কবিতার মতো বিশুদ্ধ এক বাংলাদেশ প্রত্যশা করেছেন এবং সেই বাংলাদেশ গড়ে তোলায় আমৃত্যু লড়াই করেছেন।


বিজ্ঞাপন


কবি নাসির আহমেদ বলেন, সিকান্দার আবু জাফর কবি হিসেবে যেমন অনন্য তেমনি সমকাল পত্রিকার সম্পাদক হিসেবে তার ভূমিকা ঐতিহাসিক। সাহিত্যে তাঁর কবিতাসৃষ্টি নিয়েই আলোচনা হয় বেশি। যদিও উপন্যাস-গান-নাটক ইত্যাদি নানা ক্ষেত্রে তিনি সাফল্যের স্বাক্ষর রেখে গেছেন। সিকান্দার আবু জাফরকে নিয়ে বিস্তারিত গবেষণা হওয়া প্রয়োজন, যেন নতুন প্রজন্ম তাঁর জীবন ও কর্ম থেকে শিক্ষা লাভ করতে পারে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার বলেন, সিকান্দার আবু জাফরকে স্মরণের মধ্য দিয়ে আমরা আমাদের সাহিত্যিক ও সাংস্কৃতিক ইতিহাসকে স্মরণ করে সামনের দিকে এগিয়ে যেতে পারব।

সভাপতির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, সিকান্দার আবু জাফর বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। আমাদের আত্মপরিচয় ধারণ করা হয়েছে তাঁর কবিতায়। সম্পাদক হিসেবে তিনি আমাদের সাহিত্যরুচি নির্মাণে অসাধারণ অবদান রেখেছেন।

উল্লেখ্য, সিকান্দার আবু জাফর একজন বাঙালি কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক। তিনি ভারত বিভাগোত্তরকালে প্রকাশিত সাহিত্য পত্রিকা সমকাল সম্পাদনার জন্য বিশেষভাবে পরিচিত। সিকান্দার আবু জাফর ১৯১৯ সালের ১৯ মার্চ তৎকালীন খুলনা জেলার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ মঈনুদ্দীন হাশেম। তিনি পেশায় কৃষক ও ব্যবসায়ী ছিলেন।


বিজ্ঞাপন


স্থানীয় স্কুল থেকে ম্যাট্রিক পাস করার পর তিনি কলকাতার রিপন কলেজে পড়েন। ১৯৪১ সালে কাজী নজরুল ইসলামের নবযুগ পত্রিকায় যোগ দেন। এছাড়া দৈনিক ইত্তেফাক, দৈনিক মিল্লাতে চাকরি করতেন। আমাদের সংগ্রাম চলবেই তার রচনা বিখ্যাত গান। দেশবিভাগের পর তিনি ঢাকায় চলে আসেন। পঞ্চাশের দশকে রেডিও পাকিস্তানের শিল্পী হিসেবে কাজ করেন।

১৯৫৭ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি সাহিত্য পত্রিকা ‘সমকাল’-এর প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালের ৫ আগস্ট সিকান্দার আবু জাফর মৃত্যুবরণ করেন।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর