শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

মশা নিধনে ডিএনসিসির অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০২:৫৭ পিএম

শেয়ার করুন:

মশা নিধনে ডিএনসিসির অভিযান শুরু

ফগিংয়ের মাধ্যমে (ধোঁয়া দিয়ে) মশা নিধনে সপ্তাহব্যাপী অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। রোববার (১৯ মার্চ) ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান ৪ নম্বর ওয়ার্ডের বাইশটেকি এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করেন।

আগামী ২৫ মার্চ পর্যন্ত ডিএনসিসির সব ওয়ার্ডে এই অভিযান চালাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন।


বিজ্ঞাপন


মশক নিধন কার্যক্রমের উদ্বোধনকালে অন্যদের মধ্যে ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. জামাল মোস্তফা, অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিএনসিসি সূত্রে জানা যায়, শুষ্ক মৌসুম শুরুর কারণে ইতোমধ্যেই নগরীর বিভিন্ন এলাকায় কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে মশক নিয়ন্ত্রণে মেয়র মো. আতিকুল ইসলামের নির্দেশে আগামী ১৯ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ৬ দিন ব্যাপী (শুক্রবার ব্যতীত) ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে একযোগে এই বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

>> আরও পড়ুন: ‘ঢাকার যানজট রীতিমতো একটি চ্যালেঞ্জ’

ডিএনসিসি থেকে আরও জানানো হয়েছে, বিশেষ মশক নিধন কার্যক্রমে ৪০০ X ৪০০ গ্রিড পদ্ধতিতে প্রতি ওয়ার্ডকে ৬ ভাগে ভাগ করে প্রতি এক ভাগে এক দিন নিবিড়ভাবে লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রম পরিচালনা করা হবে। এ কার্যক্রমে পূর্বে শনাক্তকৃত মশার প্রজননস্থল হিসেবে চিহ্নিত সকল হটস্পটে ব্যাপকভাবে কীটনাশক প্রয়োগ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে হটস্পট অপসারণ করতে হবে।


বিজ্ঞাপন


এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, মশা নিধন কার্যক্রমে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীগণ বিশেষ মশক নিধন কার্যক্রমের নির্ধারিত দায়িত্ব পালন করবেন। প্রতিটি ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলরগণ নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী সার্বিক কার্যক্রম বাস্তবায়ন এবং তদারকির দায়িত্ব পালন করবেন।

/আইএইচ 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর