রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেশে এলো আদানির বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০৯:০৪ পিএম

শেয়ার করুন:

দেশে এলো আদানির বিদ্যুৎ

পিডিবির চুক্তি অনুযায়ী দেশের জাতীয় গ্রিডে সঞ্চালন শুরু হয়েছে ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানি গ্রুপের গড্ডা পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ। এর মধ্যদিয়ে জাতীয় গ্রিডে প্রথমবারের মতো সঞ্চালন শুরু হলো বহুল আলোচিত ভারতীয় এই কোম্পানিটির বিদ্যুৎ।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিদ্যুৎ বিভাগের (পাওয়ার সেল) মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


ঝাড়খণ্ডে আদানির এই কেন্দ্রের প্রথম ইউনিটের সক্ষমতা ৬৬০ মেগাওয়াট। বাংলাদেশে চাইলে সর্বোচ্চ ৬৬০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ আনতে পারবে।

Power and Energyএ বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের ঝাড়খণ্ডের আদানি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে বাংলাদেশ গ্রিডের সঙ্গে সিন্ক্রোনাইজ করে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ চালু করা হয়েছে।

এতে আরও বলা হয়, এই কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য পিজিসিবি চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী মনাকষা থেকে রহনপুর হয়ে বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং বগুড়ায় ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করেছে। বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ নবনির্মিত লাইন ও গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ কমবেশি ৫০ মেগাওয়াট।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর