মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশের সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান চায় যুক্তরাষ্ট্র: মোমেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:০৬ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশের সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান চায় যুক্তরাষ্ট্র: মোমেন

ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনা হয়েছে বলে জানান তিনি।  

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে সিলেটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এদিন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন মন্ত্রী।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোমেন বলেন, ‘বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র। তাদের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্ক, এখানে র‍্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি একেবারেই ছোটখাটো। এসব নিয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের আলোচনা হয়েছে।'

মন্ত্রী জানান, গত কয়েক মাস ধরে বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা নিয়মিত যোগাযোগ করছেন। সবাই বাংলাদেশের প্রশংসা করছেন। গতকাল আমেরিকান পররাষ্ট্র দফতরের কর্মকর্তা ছাড়াও বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর ফলপ্রসূ আলোচনা হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আমেরিকারসহ কয়েকটি বড় বড় দেশ রোহিঙ্গা শরণার্থী নেওয়ার অনুরোধ জানিয়েছে। অনেকে ইতিবাচক সাড়াও দিয়েছে। ভারতের পররাষ্ট্র সচিবসহ বেশ কয়েকটি দেশের কূটনীতিকরা বাংলাদেশের সঙ্গে এক হয়ে কাজ করার অঙ্গীকার করেছেন।’

এর আগে ওরিয়েন্টেশন ক্লাসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার দেশের কৃষিখাতকে এগিয়ে নিয়ে সবধরনের সহায়তা করছে। নতুন নতুন গবেষণার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে, এটা আমার বিশ্বাস।


বিজ্ঞাপন


জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর