শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ট্রেনের টিকিট পেতে নিবন্ধন করবেন যেভাবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:০৩ পিএম

শেয়ার করুন:

ট্রেনের টিকিট পেতে নিবন্ধন করবেন যেভাবে

‘টিকিট যার, ভ্রমণ তার’ নিশ্চিত করতে আন্তঃনগর ট্রেনের টিকিট কেনার আগে যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের নম্বর বা জন্মনিবন্ধন সনদ যাচাইপূর্বক রেজিস্ট্রেশন বা নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ রেলওয়ে।

কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট ক্রয়কারী যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএসের মাধ্যমে যেকোনো সময় বাংলাদেশ রেলওয়ের টিকিটিং সিস্টেমে খুব সহজে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।


বিজ্ঞাপন


বুধবার (১৫ ফেব্রুয়ারি) রেলভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

‘টিকিট যার, ভ্রমণ তার’ এ কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ে টিকিট কিনতে এনআইডি ও জন্ম নিবন্ধন সনদ এবং পজ ডিভাইস সংযোজন সংক্রান্ত এক সেমিনারের পর এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

যেভাবে করতে হবে নিবন্ধন

পুরোনো নিবন্ধনকারীর ক্ষেত্রে প্রথম ধাপে বর্তমান Username এবং Password দিয়ে https://e ticket.railway.gov.bd  ওয়েব সাইট অথবা রেল সেবা অ্যাপে সাইন ইন করতে হবে।


বিজ্ঞাপন


দ্বিতীয় ধাপে এনআইডি নম্বর এবং জন্ম তারিখ লিখে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে। এনআইডি নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করলে যদি এনআইডি নম্বরটি পূর্বে ব্যবহার করা না হয়ে থাকে তাহলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

এছাড়া নতুন নিবন্ধনকারীর ক্ষেত্রে https://eticket.railway.gov.bd ওয়েবসাইট অথবা রেলসেবা অ্যাপে গিয়ে সাইন আপ করতে হবে এবং সঠিক এনআইডি নম্বর ও জন্ম তারিখ ভেরিফাই পূর্বক অন্যান্য তথ্য প্রদান সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে।

 অফলাইন-এসএমএসের মাধ্যমে নিবন্ধন পদ্ধতি

মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে BR স্পেস এনআইডি নম্বর স্পেস দিয়ে জন্ম তারিখ (জন্মসাল-মাস-দিন) লিখে এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। ফিরতি এসএমএস এর মাধ্যমে নিবন্ধন সফল না ব্যর্থ হয়েছে তা জানিয়ে দেওয়া হবে।

বিইউ/এমআর

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর