শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভূমিকম্পে বিপদে পড়া বাংলাদেশিদের নেওয়া হচ্ছে আঙ্কারায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪১ এএম

শেয়ার করুন:

ভূমিকম্পে বিপদে পড়া বাংলাদেশিদের নেওয়া হচ্ছে আঙ্কারায়

আঙ্কারায় নেওয়া হচ্ছে তুরস্কে ভূমিকম্পে আহত শিক্ষার্থী রিংকুসহ ২২ বাংলাদেশিকে। ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা থেকে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ইস্তাম্বুলে বাংলাদেশের কনস্যুলার জেনারেল মোহাম্মদ নূরে আলম।

তিনি জানিয়েছেন, ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় আশ্রয়হীন হয়ে পড়া এবং খাবার ও চিকিৎসাসহ মৌলিক চাহিদাগুলোর সঙ্কটের মুখে তাদের আঙ্কারায় আনা হচ্ছে।


বিজ্ঞাপন


অন্যদিকে রিংকুকে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। 

যদিও ভূমিকম্পের পর নিখোঁজ বগুড়ার শিক্ষার্থী গোলাম সাঈদ রিংকু জীবিত উদ্ধারের পর মা-বাবা, ভাই-বোনসহ স্বজনদের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেছেন। তিনি শিগগিরই দেশের ফেরার কথা জানিয়েছেন স্বজনদের।

অন্যদিকে তুরস্কের পাশাপাশি সিরিয়ায়ও ভূমিকম্প হয়েছে। তবে সেখানে বাংলাদেশি কেউ ক্ষতিগ্রস্ত হননি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের দেখভাল করা জর্ডানে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত নাহিদা সোবহান জানিয়েছেন, সিরিয়ায় বাংলাদেশের অনারারি কনস্যুলার জেনারেলসহ বিভিন্ন মাধ্যমে খোঁজখবর নেওয়া হচ্ছে। দেশটির আলেপ্পোসহ যে এলাকায় ভূমিকম্প হয়েছে, সেখানে খুব বেশি বাংলাদেশি নাগরিক নেই। যারা আছেন, তাদের মধ্যে কেউ ক্ষতিগ্রস্ত হয়েছেন, এমন কোনো তথ্য মেলেনি।


বিজ্ঞাপন


গত সোমবার ভোররাতে তুরস্কের দক্ষিণ-পূর্ব অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়। এতে দেশটির বেশ কয়েকটি শহরের বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়। হতাহত হন বহু মানুষ। 

এখন পর্যন্ত ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা প্রায় ১৬ হাজারে পৌঁছেছে। শুধু তুরস্কেই ১২ হাজার ৩৯১ জনের মৃত্যু হয়েছে। আর সিরিয়ার সরকার ও বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে মারা গেছে প্রায় চার হাজার বেশি মানুষ।

তুরস্ক ও সিরিয়ার সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষ নিহতের এই সংখ্যা জানিয়েছে। তবে মৃতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর