শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

অবক্ষয় রোধে বিদ্যালয়ে ‘সমাজকর্ম ব্যবস্থা’ প্রবর্তনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৪ পিএম

শেয়ার করুন:

অবক্ষয় রোধে বিদ্যালয়ে ‘সমাজকর্ম ব্যবস্থা’ প্রবর্তনের প্রস্তাব

জনপ্রশাসনে কাজের গতিশীলতা ও উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকার নাগরিক সেবা প্রদান প্রক্রিয়া দ্রুত, সহজীকরণ ও নতুন নতুন সেবার উদ্ভাবনী চর্চার লক্ষ্যে সরকার মন্ত্রণালয়/বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ে উদ্ভাবনী টিম গঠন করেছে। মন্ত্রিপরিষদ বিভাগ হতে ২০১৩ সালে প্রশাসনের সর্বস্থরে ইনোভেশন টিম গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়।

সমাজসেবা অধিদফতর ২০২২-২০২৩ অর্থ বছরে ই-গভর্ন্যন্স ও উদ্ভাবন কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক কর্মপরিকল্পনার আওতায় উদ্ভাবনী প্রস্তাব আহ্বান করে। এ প্রেক্ষিতে চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয় হতে ‘কিশোর অপরাধ নিয়ন্ত্রণ ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে বিদ্যালয় সমাজকর্ম ব্যবস্থা প্রবর্তন’ শীর্ষক একটি উদ্ভাবনী ধারণা সমাজসেবা অধিদফতর বরাবর উপস্থাপন করা হয়।


বিজ্ঞাপন


প্রস্তাবিত উদ্ভাবনী ধারণার মূল লক্ষ্য হচ্ছে বিদ্যালয় পর্যায়ে ‘বিদ্যালয় সমাজকর্ম (School Social Work Service)’ ব্যবস্থা প্রবর্তন করা। এ ধারণার প্রস্তাবক হলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ শাহী নেওয়াজ।
 
সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামসহ সারাদেশে কিশোর অপরাধ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। বেড়ে চলছে সামাজিক অবক্ষয়। স্কুলগামী খুদে শিক্ষার্থীরা কিশোর গ্যাং কালচারে জড়িয়ে ধ্বংস করছে তাদের অনাগত ভবিষ্যৎ। শিক্ষার্থীদের স্কুল পালানো, অমনোযোগিতা, উচ্ছৃঙ্খল ও আক্রমণাত্মক আচরণ, সামাজিক বিচ্ছিন্নতা এবং মনোসামাজিক সমস্যায় ভুগছে। তাছাড়া কোমলমতি শিক্ষার্থীরা বখাটে, অপরাধ প্রবণতা, জঙ্গিবাদ, ধূমপান, মাদকাসক্ত, যৌন হয়রানী, পর্ণগ্রাফি, টিকটক ভিডিও নির্মাণসহ বিবিধ অসামাজিক কর্মে লিপ্ত হচ্ছে। শিক্ষার্থীদের এ ধরণের আচরণ হতে প্রতিরোধের জন্য ‘বিদ্যালয় সমাজকর্ম সার্ভিস’ চালু সংক্রান্ত উদ্ভাবনী ধারণা প্রস্তাব অত্যন্ত সময়োপযোগী।

dm

গত ২৬ জানুয়ারি চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ‘কিশোর অপরাধ নিয়ন্ত্রণ ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে বিদ্যালয় সমাজকর্ম ব্যবস্থা প্রবর্তন’ শীর্ষক একটি বিশেষ কর্মশালা আয়োজন করা হয়। এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক কাজী নাজিমুল ইসলাম। কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান। 

অনুষ্ঠানে প্রস্তাবিত উদ্ভাবনী ধারণার সার্বিক তথ্য চিত্র উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ শাহী নেওয়াজ। কর্মশালায় চট্টগ্রাম    বিভাগীয় সমাজসেবা কার্যালয়ধীন সকল স্তরের কর্মকর্তাগণ, স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


কর্মশালায় প্রধান অতিথি বলেন, দেশের কিশোর অপরাধ নিয়ন্ত্রণ ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে প্রস্তাবিত ‘বিদ্যালয় সমাজকর্ম সার্ভিস’ একটি অন্যতম সেবা কর্মসূচি হিসেবে চালু করার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগসমূহের সার্বিক সহায়তা কামনা করেন।

তিনি আশা প্রকাশ করেন, প্রস্তাবিত সেবাকর্ম কিশোর অপরাধ নিয়ন্ত্রণে সহায়ক হবে। উপস্থিত অংশগ্রহণকারীগণ দেশের কিশোর অপরাধ নিয়ন্ত্রণে ইতিবাচক প্রভাব বিস্তার করবে মর্মে মতামত ব্যক্ত করেন। অংশগ্রহণকারীগণ এ সেবাকর্ম প্রবর্তনে সরকারের প্রতি দাবি জানান।

উদ্ভাবনী ধারণার প্রস্তাবক কর্মশালায় জানান, ‘কিশোর অপরাধ নিয়ন্ত্রণ ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে বিদ্যালয় সমাজকর্ম ব্যবস্থা প্রবর্তন’ শীর্ষক প্রস্তাবনা সদর দফতরে প্রেরণ করা হয়েছে। এ প্রস্তাবটি সমাজসেবা অধিদফতর ইনোভেশন টিমের সভায় উপস্থাপন করা হয়েছে এবং ইনোভেশন টিমের কাছে বিবেচনাধীন আছে। প্রস্তাবটি ইনোভেশন আইডিয়া হিসেবে গৃহীত হলে ‘বিদ্যালয় সমাজকর্ম সার্ভিস’ প্রবর্তনের পাইলটিং কার্যক্রম শুরু হবে। পরবর্তীতে কিশোর অপরাধ নিয়ন্ত্রণে একটি সেবা কর্মসূচি প্রর্বতনের জন্য মন্ত্রণালয় বরাবর যথাযথ প্রস্তাব উপস্থাপন করার সম্ভব হবে।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর