বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকায় অপরিকল্পিত নগরায়ন ঝুঁকি বাড়ছে: ফায়ার ডিজি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩৮ পিএম

শেয়ার করুন:

ঢাকায় অপরিকল্পিত নগরায়ন ঝুঁকি বাড়ছে: ফায়ার ডিজি

ঢাকায় অপরিকল্পিত নগরায়ন যেভাবে হচ্ছে সেটা নগরবাসীর জন্য সত্যিই একটা ঝুঁকির বিষয় বলে মনে করছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। 

বুধবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ফায়ার সার্ভিস সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। 


বিজ্ঞাপন


মাইন উদ্দিন বলেন, অনেতেই বলছেন যে কোনো সময়ে ঢাকা শহরে এমন ভূমিকম্প হতে পারে। এমন বিপর্যয় মোকাবেলায় আমরা বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। আমরা অত্যাধুনিক যন্ত্রপাতি কেনা, জনবল প্রশিক্ষিত করাসহ প্রয়োজন অনুযায়ী জনবল বাড়ানো হচ্ছে। 

ফায়ার ডিজি বলেন, আমাদের সাথে যারা এসব বিপর্যয়ে কাজ করবেন যেমন স্বশস্ত্র বাহিনী বিভাগ বা অন্যান্য বিভাগ রয়েছে। তাদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া আমাদের বৈদেশিক যেসব বন্ধু আছেন তাদের সাথেও প্রতিনিয়ত এসব বিষয় নিয়ে আমাদের কাজ ও অভিজ্ঞতা শেয়ার হয়।  

পুরান ঢাকায় অপরিকল্পিত ভবন হওয়ায় উদ্বিগ্ন ফায়ার সার্ভিস জানিয়ে তিনি বলেন, আমাদের এখানে কয়েকটা জিনিস মনে রাখতে হবে অপরিকল্পিত নগরায়ন যেভাবে হচ্ছে সেটা আমাদের জন্য সত্যিই একটা ঝুঁকি। পুরান ঢাকার মতো যে জায়গাগুলো আছে সেখানে আমরা হয়তো প্রশিক্ষিত জনবল থাকব, ইকুইপমেন্ট থাকবে কিন্তু আমরা পৌঁছাতে পারব কি?

তিনি আরও বলেন, আরেকটি বিষয় আমাদের একটু লক্ষ্য রাখা দরকার আমাদের মাটির নিচে সুয়ারেজ সিস্টেম আছে, গ্যাস সিস্টেম আছে, ইলেক্ট্রসিটি সিস্টেম আছে যখন ভূমিকম্প হবে তখন এগুলোর কি হবে এবং এই আজকের সেবামূলক সিস্টেমগুলোই কিন্তু আমাদের জীবন নাশের হুমকি হবে। এজন্য আমাদের কি করতে হবে, গ্যাস সিস্টেমে অটো ভায়োলিন সিস্টেম থাকতে হবে যেনো যদি একটা ঝাঁকুনি হয় তাহলে সেটা অটোমেটিক বন্ধ হয়ে যাবে। যাতে অগ্নি দুর্ঘটনা না ঘটে।


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিসের মহাপরিচালক জানান, যে টিম তুরস্কে যাচ্ছে তারা প্রশিক্ষিত এবং তাদের এক সপ্তাহকে টার্গেট করে পাঠানো হচ্ছে। এরপর বিষয়ে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে। 

এমআইকে/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর