সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন যারা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৮ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন যারা

বাংলাদেশের সংবিধানের সর্বোচ্চ পদ রাষ্ট্রপতি। বাংলাদেশের আইন, শাসন ও বিচার বিভাগের সব শাখার আনুষ্ঠানিক প্রধান এবং বাংলাদেশের সামরিক বাহিনীর সর্বাধিনায়ক তিনি।

১৯৯১ সালের পর থেকে রাষ্ট্রপতি জাতীয় সংসদ কর্তৃক নির্বাচিত হলেও এর আগে জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হতেন।


বিজ্ঞাপন


সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির মেয়াদ পাঁচ বছর। একজন ব্যক্তি দুইবারের বেশি রাষ্ট্রপতি থাকতে পারবেন না।

দেশের প্রথম রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭১ সালের ১১ এপ্রিল থেকে ১৯৭২ সালের ১২ জানুয়ারি এবং ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি থেকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তিনি। দুই মেয়াদে মোট ৪৭২ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু।

President১৯৭১ সালের ১২ এপ্রিল থেকে ১৯৭২ সালের ১০ জানুয়ারি পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দ নজরুল ইসলাম।

১৯৭২ সালের ১২ জানুয়ারি থেকে ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন আবু সাঈদ চৌধুরী।


বিজ্ঞাপন


মোহাম্মদউল্লাহ রাষ্ট্রপতি ছিলেন ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর থেকে ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত।

বঙ্গবন্ধুকে হত্যার পর রাষ্ট্রপতির পদ দখল করেন খন্দকার মোশতাক আহমেদ। বঙ্গবন্ধুকে সপরিবারের হত্যার দিন অর্থাৎ ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ওই বছরের ৬ নভেম্বর পর্যন্ত রাষ্ট্রপতির পদে ছিলেন তিনি। তার এই ৮৩ দিন রাষ্ট্রপতি পদে থাকাটা ছিল দেশের জন্য অন্যতম সমালোচিত সময়।

খন্দকার মোশতাকের পর রাষ্ট্রপতি হন আবু সাদাত মোহাম্মদ সায়েম। ১৯৭৫ সালের ৬ নভেম্বর থেকে ১৯৭৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত সংবিধানের সর্বোচ্চ পদে ছিলেন তিনি।

Former Presidentএরপর রাষ্ট্রপতি পদে আসীন হন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। রাষ্ট্রপতি হিসেবে রাষ্ট্র পরিচালনা করেন ১৯৭৭ সালের ২১ এপ্রিল থেকে ১৯৮১ সালের ৩০ মে পর্যন্ত।

মেজর জিয়ার পর রাষ্ট্রপতি পদে আসেন আব্দুস সাত্তার। তিনি দায়িত্ব পালন করেন ১৯৮১ সালের ৩০ মে থেকে ১৯৮২ সালের ২৪ মার্চ পর্যন্ত।

এরপর প্রায় সাত বছর রাষ্ট্রপতি পদে ছিলেন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহাম্মদ এরশাদ। ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৮২ সালের ২৭ মার্চ এবং ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত দুই মেয়াদে রাষ্ট্রপতির পদে ছিলেন তিনি।

মাঝে ১৯৮২ সালের মার্চ ২৭ থেকে থেকে ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন আ ফ ম আহসানুদ্দিন চৌধুরী।

এরশাদের বিদায়ের পর ১৯৯০ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ৯ অক্টোবর এবং ২৩ জুলাই ১৯৯৬ থেকে ১৪ নভেম্বর ২০০১ পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন শাহাবুদ্দিন আহমেদ।

Presidentএরপর আবদুর রহমান বিশ্বাস রাষ্ট্রপতি পদে ছিলেন ১৯৯১ সালের ১০ অক্টোবর থেকে ১৯৯৬ সালের ১০ অক্টোবর পর্যন্ত।

বি. চৌধুরী হিসেবে পরিচিত একিউএম বদরুদ্দোজা চৌধুরী ২০০১ সালের ১৪ নভেম্বর থেকে ২০০২ সালের ২১ জুন পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন।

এরপর রাষ্ট্রপতি হন জমিরুদ্দিন সরকার। ২০০২ সালের ২১ জুন থেকে ২০০২ সালের ৬ সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন জাতীয় সংসদের সাবেক এই স্পিকার।

ইয়াজউদ্দিন আহম্মেদ রাষ্ট্রপতি পদে ছিলেন ২০০২ সালের ৬ সেপ্টেম্বর থেকে ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

এরপর রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পান জিল্লুর রহমান। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ২০ মার্চ পর্যন্ত আমৃত্যু বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জিল্লুর রহমানের মৃত্যুর পর রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. আব্দুল হামিদ। তিনি ২০১৩ সালের মার্চ ১৪ থেকে ২০১৩ সালের এপ্রিল ২২ পর্যন্ত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং ২০১৩ সালের ২২ এপ্রিল থেকে এখন পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল।

কারই/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর