সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

কর হার নয়, করদাতা বৃদ্ধিই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০২ পিএম

শেয়ার করুন:

কর হার নয়, করদাতা বৃদ্ধিই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

দেশের করদাতার সংখ্যা বাড়ানোর বিষয়ে জোর দিতে গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ার। এজন্য করের হার বৃদ্ধি না করে করদাতার সংখ্যা বাড়ানোই সরকারের লক্ষ্য।

রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজস্ব সম্মেলন-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


এর আগে আগারগাঁওয়ে নির্মাণ করা জাতীয় রাজস্ব বোর্ডের নবনির্মিত ভবন উদ্বোধন করেন সরকারপ্রধান। এরপর ভবনটি পরিদর্শন করে রাজস্ব সম্মেলনে যোগ দেন।

কেউ যেন কর ফাঁকি না দেয় সে ব্যাপারে সচেতনতা বাড়ানোর পাশাপাশি রাজস্ব আহরণে ব্যাপক প্রচারণার ওপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা। বলেন, কর আদায়ে ডিজিটাল ব্যবস্থা প্রণয়ন করলে কর ফাঁকি দেওয়ার প্রবণতা কমে আসবে।

সম্মেলনে দেশের অর্থনীতিকে গতিশীল রাখতে কর আদায়ে মানুষকে উদ্বুদ্ধ করার আহ্বান জানান সরকারপ্রধান। তিনি বলেন, ‘শুধু সাধারণ মানুষ বা ব্যবসায়ী না, প্রধানমন্ত্রীকেও কর দিতে হবে, সংসদ সদস্যদের কর দিতে হবে। নিজেরা আগে কর দিলে তবেই সবাই কর দিতে উৎসাহিত হবে।’

বঙ্গবন্ধুকন্যা বলেন, মানুষকে জানাতে হবে, বুঝাতে হবে যে আপনি যে কর দেন তা আপনার কাজেই লাগে। আজকে দেশের যে উন্নয়ন তার সবই হয়েছে করের টাকায়। তাই যারা এই সুফলটা ভোগ করছেন তাদের তো কিছু না কিছু দিতে হবে। রাষ্ট্র তো আর সব নিজ থেকে দিতে পারবে না।


বিজ্ঞাপন


শেখ হাসিনা আরও বলেন, ‘এখন মানুষের হাতে টাকা বেড়েছে। ফলে উপজেলা বা ইউনিয়ন পর্যায়ে করদাতা মানুষ বৃদ্ধি পেয়েছে। তাই প্রচার বাড়াতে হবে, মানুষকে সচেতন করতে হবে যে, আপনি যে সেবাটা ভোগ করছেন তা আপনাদের টাকায়। সঠিক সময়ে সঠিক পরিমাণে কর দিলে সামনে সেবা আরও ভালো পাবেন।’

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর