শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

‘লাখ লাখ বেকার রেখে স্মার্ট বাংলাদেশ সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০৯:৩৮ পিএম

শেয়ার করুন:

‘লাখ লাখ বেকার রেখে স্মার্ট বাংলাদেশ সম্ভব নয়’

লাখ লাখ বেকার শিক্ষার্থী রেখে স্মার্ট বাংলাদেশ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (২৮ জানুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে ৩৫ চাই’ ব্যানারে এক শিক্ষার্থী সমাবেশে এই মন্তব্য করেন তারা।


বিজ্ঞাপন


চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়। শিক্ষার্থী সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে শতাধিক শিক্ষার্থী ঐক্যমত পোষণ করে সেখানে জড়ো হন।

এসময় শিক্ষার্থীরা সরকারি চাকরির বয়সসীমা ৩৫ বছর; চাকরিতে আবেদন ফি ২০০ টাকা করাসহ বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে (বঙ্গবন্ধু ল' কমপেক্স, বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপনের দাবিও তুলে ধরেন।

সমাবেশে চাকরিপ্রত্যাশীরা বলেন, করোনা মহামারিতে শিক্ষার্থীদের জীবন থেকে দুটি বছর ঝরে গেছে। তখন সকল চাকরির নিয়োগ বন্ধ থাকায় কেউ চাকরির আবেদন করতেও পারেনি। যেখানে বিশ্বের ১৬২ দেশে চাকরির বয়সসীমা ৩৫ বছর, তা সত্ত্বেও করোনা মহামারির ক্ষতিগ্রস্ততার কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরও ২-৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশে সেটা বাড়ানো হয়নি।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এখন পর্যন্ত বাংলাদেশ জাতীয় সংসদে ৭১ বার বয়সসীমা বৃদ্ধির দাবিটি উত্থাপিত হয়েছে এবং জনপ্রশাসন মন্ত্রণালয় এর সংসদীয় স্ট্যান্ডিং কমিটি লিখিতভাবে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার জন্য সুপারিশ করলেও কিন্তু তা এখনও বাস্তবায়ন করা হয়নি। বর্তমান সরকার ২০১৮ সালে তাদের নির্বাচনী ইশতেহারে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির কথা উল্লেখ করলেও তা এখনো বাস্তবায়ন হয়নি অথচ আরেকটি জাতীয় নির্বাচন চলে এলেও সেই মেয়াদ এখনও বৃদ্ধি করা হয়নি।


বিজ্ঞাপন


এসময় সংগঠনের পক্ষে নিম্নলিখিত দাবিগুলো উপস্থাপন করা হয়-

১. চাকরির বয়সসীমা ৩৫ বছর করতে হবে;

২. চাকরির আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা করতে হবে;

৩. বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত আইন অনুষদে বঙ্গবন্ধু ল' কমপ্লেক্স স্থাপন করতে হবে। আইন অনুষদে বঙ্গবন্ধু চেয়ার ও একটা ম্যুরাল স্থাপন করতে হবে;

৪. একই সময়ে একাধিক সরকারি পরীক্ষার সূচি বাতিল করতে হবে।

খোকন আহমেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন নাট্যকার ও অভিনেতা সিদ্দিকুর রহমান, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন, কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি সানোয়ারুল হক, যুগ্ম আহবায়ক রুমিত আয়াত, ঢাবি সদস্য সচিব মুক্তা ইসলাম, সদস্য সচিব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাসেল আহমেদ, কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক পলি দাশ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরিফুর রহমান, বাংলা কলেজের শিক্ষার্থী রায়হান উদ্দিন, শাওন সোমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শাওন আক্তার প্রমুখ।

পিএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর