প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অর্জনে ২৯ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:২৯ পিএম
প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অর্জনে ২৯ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি

জাতীয় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন, বাণিজ্য ও বিনিয়োগে সক্ষমতা বৃদ্ধি ছাড়াও দক্ষ পণ্য পরিবহন ও সেবা নিশ্চিতকল্পে লজিস্টিক্স খাতের সার্বিক উন্নয়নে কমিটি করেছে সরকার। জাতীয় লজিস্টিক্স উন্নয়ন ও সমন্বয় কমিটি নামে গঠিত ২৯ সদস্যের এই কমিটির সভাপতি হলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব। আর সদস্য সচিব করা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেলের মহাপরিচালককে।

বুধবার (২৫ জানুয়ারি) এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

এক নজরে পুরো কমিটি

সভাপতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব। সদস্য হিসেবে রয়েছেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, সেতু বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, রেলপথ মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বুয়েটের আরবান ও রিজিওন্যাল প্ল্যানিং বিভাগের প্রধান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট, ঢাকা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির প্রেসিডেন্ট, মেট্রোপলিটন চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটির প্রেসিডেন্ট, শিপারস কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান, লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটির কো-চেয়ার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেলের মহাপরিচালক।

>> আরও পড়ুন: প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক হলেন শাহিদা সুলতানা

এই কমিটিতে ‘সচিব’ বলতে সিনিয়র সচিবও অন্তর্ভুক্ত হবেন।

গেজেটে কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে- জাতীয় লজিস্টিক্স উন্নয়ন নীতি প্রণয়ন। লজিস্টিক্স খাতে বিনিযোগ আকর্ষণে নীতিগত সহায়তা প্রদান ও বিদ্যমান নীতি কাঠামো সহজীকরণ। লজিস্টিক্স উপখাতভিত্তিক নীতি ও উন্নয়ন কৌশল প্রণয়নে সার্বিক দিকনির্দেশনা প্রদান; সামগ্রিক লজিস্টিক্স উন্নয়ন কৌশল বাস্তবায়নের অগ্রগতি পরিবীক্ষণ, পর্যালোচনা ও মূল্যায়ন।

এতে আরও বলা হয়েছে, কমিটি প্রয়োজনে নতুন সদস্য কো-অপ্ট করতে পারবে এবং স্থানীয় ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিকে সভায় আমন্ত্রণ জানাতে পারবে। এটি অবিলম্বে কার্যকর হবে বলেও গেজেটে বলা হয়েছে।

বিইউ/আইএইচ