বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডিএনসিসির আধুনিকায়নে সহায়তার আশ্বাস মিয়ামি ডেড কাউন্টির মেয়রের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৮:৫৯ পিএম

শেয়ার করুন:

ডিএনসিসির আধুনিকায়নে সহায়তার আশ্বাস মিয়ামি ডেড কাউন্টির মেয়রের

ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) আধুনিকায়নে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন ফ্লোরিডার মিয়ামি ডেড কাউন্টির মেয়র ড্যানিলিয়া লিভাইন কাভা। বিশেষ করে মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা ও দুর্যোগ মোকাবেলায় মিয়ামি সবধরনের সহায়তা করবে বলেও জানিয়েছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের কমার্শিয়াল ল’ ডেভেলপমেন্ট প্রোগ্রামের (সিএলডিপি) আমন্ত্রণে ও অর্থায়নে ডিএনসিসির ১০ দিনের প্রশিক্ষণের সমাপনী দিনে বুধবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় দুপুরে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এই তথ্য জানান। সেই সঙ্গে তিনি বলেন, নগর ব্যবস্থাপনায় মিয়ামির অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে ডিএনসিসি স্মার্ট সিটির ভিশনে পৌঁছাতে বেগ পেতে হবে না।


বিজ্ঞাপন


DNCCসিএলডিপির অধীনে চলতি মাসের ১৪ তারিখ থেকে ১০ দিনের প্রশিক্ষণে ক্রয় প্রক্রিয়া, হোল্ডিং ট্যাক্স আদায়, হিসাবরক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ ব্যবস্থাপনা, কুইক রেসপন্স টিম, মশক নিধনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে হাতে-কলমে শিক্ষা নিয়েছে ডিএনসিসির প্রতিনিধি দল।

শেষদিনে মিয়ামি ডেড কাউন্টির মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাতে উঠে আসে ১০ দিনের অভিজ্ঞতা। এ সময় ডিএনসিসি মেয়র তাকে জানান- মিয়ামির এই সফর তাকে মশক মিয়ামির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞতা লাভের সুযোগ করে দিয়েছে। পাশাপাশি ডিএনসিসিকে একটি আধুনিক নগর গড়ে তুলতে মিয়ামি ডেড কাউন্টির সহায়তা চান তিনি।

জবাবে মিয়ামির মেয়র ঢাকাকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। সেই সঙ্গে প্রয়োজনে বিশেষজ্ঞ প্রতিনিধি পাঠিয়ে ঢাকাকে স্মার্ট সিটিতে রূপান্তরে সহায়তার আশ্বাস দেন।

DNCCমিয়ামি ডেড কাউন্টির মেয়র ড্যানিলিয়া লিভাইন কাভা বলেন,  ‘বাংলাদেশ প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানাতে পেরে আমি খুশি। আমি সত্যি খুশি এবং গর্বিত। গত কয়েক দিনে‌ আমাদের কিছু বিশেষজ্ঞ বিভিন্ন বিষয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করেছেন। অলিখিতভাবে অনেকগুলো বিষয়ে আমরা সহযোগিতা করতে পেরেছি। আমাদের অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে। যেগুলো বাংলাদেশের প্রতিনিধি দলকে দেখানো হয়েছে। ডিএনসিসিকে যে কোনো ধরনের সহযোগিতা করার জন্য আমরা প্রস্তুত।’


বিজ্ঞাপন


এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম মিয়ামি ডেড কাউন্টির মেয়রকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। সেই সঙ্গে তিনি বলেন, মিয়ামি ডেড কাউন্টির অভিজ্ঞতা ডিএনসিসিতে বাস্তবায়ন করতে চাই।

>> আরও পড়ুন: ২০ ফুটের কম প্রশস্ত রাস্তার উন্নয়নে অর্থায়ন করবে না ডিএনসিসি

মেয়র আতিক বলেন, ‘ঢাকা থেকে ফ্লোরিডার দূরত্বটা হাজার হাজার মাইল। তবে তাপমাত্রা বৃষ্টিপাত প্রায় একই রকম হওয়ায় ঢাকার এবং ফ্লোরিডার মিয়ামির আবহাওয়ার খুব একটা পার্থক্য নেই। ফলে মিয়ামির ভালো উদ্যোগ যেগুলো আমরা দেখলাম, সেগুলোর সঠিক বাস্তবায়ন করতে পারলে সত্যিকার অর্থে স্মার্ট নগর গড়ে তোলা সম্ভব।’

এ দিন প্রশিক্ষণ শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তা ও কাউন্সিলারদের সার্টিফিকেট তুলে দেন মিয়ামি ডেড কাউন্টির ডেপুটি মেয়র জিমি মোরালেস ও ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর