বগুড়ায় ভুবন চিল উদ্ধার

জেলা প্রতিনিধি
বগুড়া
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৮:০৩ পিএম
বগুড়ায় ভুবন চিল উদ্ধার
ছবি : ঢাকা মেইল

বগুড়া শহরের কলোনী এলাকা থেকে একটি ভুবন চিল উদ্ধার করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীরের সদস্যরা। বুধবার (২৫ জানুয়ারি) তানিহা তানিম তুবা নামের এক শিক্ষার্থীর কাছ সংগঠনটি ওই চিল জিম্মায় নেয়। 

তানিহা তানিম তুবা আহত পাখিটি উদ্ধার করে তার কাছে রেখেছিলেন। তিনি পাখির পরিচর্যা করে এমন কোনো ব্যক্তি বা সংগঠনের সহযোগিতা চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ার পর তীর সদস্যরা তার কাছ থেকে পাখিটি নিজেদের জিম্মায় নেন।

তুবা জানান, গত শুক্রবার তিনি বগুড়ার শাজাহানপুর উপজেলার বোহাইল গ্রামে গিয়েছিলেন। সেখানে একটি জমিতে আহত অবস্থায় ভুবন চিলটি দেখতে পান। সেখান থেকে তিনি পাখিটি উদ্ধার করে শহরের কলোনীর বাসায় নেন। এরপর নিজের মতো করে তিনি আহত পাখির যত্ন নিলেও সেটি সুস্থ হয়নি। এ কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে সহযোগিতা চেয়ে পোস্ট দেন। পরে বুধবার তীরের সদস্যরা গিয়ে সেই পাখিটি তার কাছ থেকে নিয়ে যায়।

তীর-র সভাপতি রিফাত হাসান জানান, সংগঠনের নির্বাহী সদস্য সোহরাব হোসেন গত মঙ্গলবার রাতে তুবার পোস্টটি দেখতে পান। তিনি বিষয়টি সংগঠনকে জানালে বুধবার (২৫জানুয়ারি) সেটি তুবার কাছ থেকে তীরের জিম্মায় নেওয়া হয়। 

তিনি বলেন, পাখিটি দেখে প্রাথমিকভাবে শঙ্কামুক্ত মনে হচ্ছে। তারপরও পাখির সার্বিক পরিস্থিতি নিয়ে প্রাণি চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। প্রাথমিক চিকিৎসা ও শারিরিক অবস্থা পর্যবেক্ষণের পর বন বিভাগের পরামর্শ মত দ্রুত পাখিটিকে অবমুক্তকরণের ব্যবস্থা নেওয়া হবে।

পাখিটির বিষয়ে সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি আলোকচিত্রী আরিফুর রহমান জানান, ভুবন চিল দেশীয় প্রজাতির পাখি। যা এই উপমহাদেশে নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বসবাস করে। স্ত্রী ও পুরুষ পাখি দেখতে একই রকম হলেও স্ত্রী পাখি একটু বড় আকৃতির হয়। আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) এই পাখিকে ন্যুনতম বিপদগ্রস্ত হিসেবে ঘোষণা করেছে বলেও জানান তিনি।

প্রতিনিধি/এইচই