নির্বাচনের আগে নতুন কোনো রাস্তা হবে না: কাদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৫:১৯ পিএম
নির্বাচনের আগে নতুন কোনো রাস্তা হবে না: কাদের

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নতুন করে আর কোনো রাস্তা নির্মাণ হবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেই সঙ্গে তিনি বলেছেন, যে রাস্তাগুলো আছে, সেগুলো মেরামত ও সংরক্ষণ করা আমাদের প্রথম ও প্রধান কাজ।

বুধবার (২৫ জানুয়ারি) জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে ডিসিদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

সড়ক ও পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি জানিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছি। একই সঙ্গে মোটরসাইকেল, ইজিবাইক, নসিমন, করিমন- এগুলোকে নিয়ন্ত্রণে রাখার নির্দেশনাও দেওয়া হয়েছে।

>> আরও পড়ুন: আল্লাহ গজব না দিলে দুর্ভিক্ষের কোনো চান্স নেই: খাদ্যমন্ত্রী

সেতুমন্ত্রী বলেন, আমি জেলা প্রশাসকদের (ডিসি) বলেছি, সরকারের যেসব উন্নয়নমূলক অবকাঠামো হয়েছে। যেমন– পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, শতসেতু, শতরাস্তা, ওভারপাস, ফ্লাইওভার, এগুলো দৃশ্যমান। এগুলো নিয়ে সময় নষ্ট করতে চাই না। এগুলো সবাই দেখেছেন। প্রধানমন্ত্রী উদ্বোধন করলে আরও বেশি করে সবার জানার সুযোগ মিলবে।

ওবায়দুল কাদের বলেন, ডিসিদের আরেকটি বিষয় বলেছি, মোটরসাইকেলের মতো যানগুলো নিয়ন্ত্রণ করতে হবে। ঢাকা শহরে মোটরসাইকেল অনেকটা নিয়ন্ত্রণে নিয়ে এসেছি, যা ৯৫ শতাংশ। ঢাকায় একটি মোটরসাইকেলে দুজন থাকলে তাদের মাথায় হেলমেট থাকে, কিন্তু মফস্বলে তিনজন থাকলেও কারও মাথায় হেলমেট থাকে না।

সড়কে শৃঙ্খলা ফেরাতে নীতিমালা প্রণয়নের কাজ চলছে জানিয়ে তিনি বলেন, সচিবদের বলছি, গরিব মানুষের জীবন যেমন আছে, জীবিকাও আছে। তাদের জীবিকার চাকা তো আমরা বন্ধ করে দিতে পারি না। কাজেই এগুলোকে একটি নীতিমালার মধ্যে নিয়ে আসতে হবে। এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়নের কাজ চলছে। যত তাড়াতাড়ি সম্ভব তা প্রণয়ন করতে হবে।

>> আরও পড়ুন: দুর্নীতির বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে বললেন দুদক চেয়ারম্যান

মহাসড়কে ইজিবাইকের চলাচল নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ডিসিদের দায়িত্ব হচ্ছে যেসব গাড়িগুলো শহরে ও মহাসড়কে যে যানজটের সৃষ্টি করে, দুর্ঘটনার সৃষ্টি করে, সেগুলো নিয়ন্ত্রণ করতে হবে। দেখা গেল, একটি ইজিবাইক দুর্ঘটনা ঘটলে ১০ থেকে ১২ জন মারা যান। সেটাও বড় দুর্ঘটনা। দুর্ঘটনার হার কমলেও এতে মৃত্যুরহার কমছে না।

ওবায়দুল কাদের বলেন, মোটরসাইকেল, ইজিবাইক, নসিমন, করিমন- এগুলোকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আমার কথা হচ্ছে- আমি পরিবহন ও সড়কে শৃঙ্খলাকে অগ্রাধিকার দিচ্ছি। এতে আমি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। অনেক রাস্তা হচ্ছে, সেতু হচ্ছে, কিন্তু শৃঙ্খলা না হলে সাফল্য ধরে রাখতে পারব না। এ ক্ষেত্রে ডিসিদের সহযোগিতা চেয়েছি।

ডব্লিউএইচ/আইএইচ