শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

৪০ মিনিটের পথ মাত্র ৭ মিনিটে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১২:২০ পিএম

শেয়ার করুন:

৪০ মিনিটের পথ মাত্র ৭ মিনিটে

যানজটে নাকাল নগরবাসীকে স্বস্তি দিতে গত ডিসেম্বরে যাত্রা শুরু করেছে মেট্রোরেল। প্রথমে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করে মেট্রোরেল। বুধবার (২৫ জানুয়ারি) মিরপুরের পল্লবী স্টেশনও চালু হয়েছে। 

প্রথম দিনে যাত্রী চাপ কম থাকলেও যারা পল্লবী থেকে আগারগাঁও আসা যাওয়া করেন তাদের চোখে-মুখে ছিল তৃপ্তির হাসি। যেখানে সড়কপথে তীব্র যানজট মাড়িয়ে যেতে সময় লাগে ৪০ থেকে ৫০ মিনিট। সেখানে মেট্রোরেলে যেতে সময় লাগছে ৭ মিনিট। 


বিজ্ঞাপন


কর্তৃপক্ষও আশা করছেন— পুরোদমে চালু হলে সব স্টেশন থেকে বেশি যাত্রী চলাচল করবে। 

মেট্রোরেল

ডিএমটিসিএলের মহাব্যবস্থাপক ইফতেখার হোসেন বলেছেন, ‘প্রথম দিনের শুরুতে পল্লবী স্টেশনে যাত্রী সংখ্যা কিছুটা কম। দিন বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীর সংখ্যা বাড়বে।’

এদিকে পূর্ব ঘোষণা অনুযায়ী, সকাল ৮টায় পল্লবী স্টেশনের গেট খুলে দেওয়া হয়। যদিও তখন যাত্রীর সংখ্যা ছিল খুবই কম। এসময় যাত্রীদের ফুল দিয়ে বরণ করা হয়। 


বিজ্ঞাপন


যাত্রীরা জানিয়েছেন, বুধবার রাজধানীর উত্তরা থেকে ট্রেনটি মিরপুরের পল্লবী স্টেশনে পৌঁছায় সকাল ৮টা ৩৫ মিনিট। যাত্রী ওঠার পর ট্রেনটি আগারগাঁওয়ের উদ্দেশে রওনা হয় ৮টা ৩৭ মিনিটে। পল্লবী থেকে আগারগাঁও আসতে যাত্রীদের সময় লেগেছে মাত্র ৭ মিনিট।

অথচ এই পথে আসতে এতদিন যাত্রীদের কমপক্ষে ৪০ মিনিট থেকে ৫০ মিনিট পর্যন্ত সময় লেগে যেত।

metro rail

গত ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উত্তরা থেকে আগারগাঁও মেট্রোরেল চালু হয়। এতদিন এ দুটি স্টেশনে যাত্রীরা চলাচল করতে পারতেন। বুধবার থেকে পল্লবী স্টেশনে ট্রেন থামতে শুরু করেছে। এই স্টেশনের আশপাশের লোকজন কেউ অফিসের জন্য, কেউ আবার এক স্টেশন থেকে অন্য স্টেশন চলাচল আসা যাওয়া করেছেন মেট্রোরেলে করে।

বেসরকারি চাকরিজীবী আরিফুর রহমান যানজটের নগরীতে এমন স্বস্তির বাহনে চলাচল করতে পেরে বেশ উচ্ছ্বসিত। তিনি জানান, মিরপুরের ১১ নম্বর থেকে উত্তরা যেতে আগে ৪০ থেকে ৫০ মিনিট সময় লাগত। এখন মাত্র দশ মিনিটে পৌঁছে যাবেন।

উল্লেখ্য, মেট্রোরেলের স্বপ্নযাত্রা শুরু হয় ২০১২ সালের ১৮ ডিসেম্বর, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় এই মেগা প্রকল্পটির অনুমোদন দেন। ঢাকার প্রথম মেট্রোরেল লাইন (উত্তরা-মতিঝিল) নির্মাণকাজ ২৬ জুন ২০১৬ সালে শুরু হয়। গত ২৮ ডিসেম্বর উত্তরা- আগারগাঁও অংশ উদ্বোধন হয়।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর