দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:৫৯ এএম
দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা

দূষিত শহরের তালিকায় বিশ্বের সব শহরকে ছাড়িয়ে যাচ্ছে ঢাকা। বিশেষ করে গত কয়েকদিন ধরে এমন খারাপ অবস্থার ইঙ্গিত দিচ্ছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স। স্বাভাবিকের চেয়ে দূ্ষিত শহরের তালিকায় অনেক বেশি স্কোর নিয়ে সবাইকে পেছনে ফেছে মেগাসিটি ঢাকা।

মঙ্গলবার শীর্ষে ছিল উজবেকিস্তানের তাসখন্দ শহর। একদিন না যেতে আবার বুধবার (২৫ জানুয়ারি) তালিকায় আবার প্রথম স্থানে আছে রাজধানী ঢাকা।

সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩১৯। তাসখন্দের স্কোর ২২৯। তৃতীয় স্থানে আছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই (১৮৩)।

প্রতিনিয়ত দূষিত শহরের তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

এমন খারাপ পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষার জন্যও পরামর্শ উল্লেখ করা হয় ওয়েবসাইটে।

আরও পড়ুন: স্বাস্থ্য ঝুঁকি বাড়াচ্ছে বায়ু দূষণ

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। 

এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

আরও পড়ুন: দূষণের শহরে মিলবে স্বস্তি

সকালে তালিকায় একিউআই স্কোর ১৭৭ নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন চতুর্থ আর পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ১৭১। 

একিউআই স্কোরে এরপরেই আছে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা (১৭০), সপ্তমে আছে দেশটির রাজধানী নয়াদিল্লি (১৭০)।

বিইউ/এমআর