শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভোটে অনিয়ম ঠেকাতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি ইসির

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ১০:০৪ এএম

শেয়ার করুন:

ভোটে অনিয়ম ঠেকাতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি ইসির

বিএনপির ছেড়ে দেওয়া ছয় আসনে আগামী ১ ফেব্রুয়ারি একযোগে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও এই নির্বাচন নিয়ে তেমন একটা উত্তাপ নেই স্থানীয় পর্যায়ে। তবুও প্রস্তুতিতে ঘাটতি নেই নির্বাচন কমিশনের (ইসি)। উপনির্বাচন যাতে সুষ্ঠু হয় সেজন্য অন্য সময়ের মতো নির্বাচন কমিশনাররা সশরীরে সংশ্লিষ্ট এলাকায় গিয়ে কর্মকর্তাদের দিকনির্দেশনা দিচ্ছেন। এবার নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটিও গঠন করেছে ইসি।

সংশ্লিষ্ট জেলার যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সহকারী জজের সমন্বয়ে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন কমিশনের আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম জানিয়েছেন।


বিজ্ঞাপন


এর আগে বিএনপির দলীয় সিদ্ধান্তে সংসদ থেকে পদত্যাগ করেন বিএনপির সংসদ সদস্যরা। তাদের মধ্যে একজন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় সমাবেশ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা আসে। পরদিন তারা সশরীরে পদত্যাগপত্র জমা দেন স্পিকারের কাছে। তবে ওইদিন হারুনুর রশীদ বিদেশে থাকায় তার পদত্যাগপত্র গ্রহণ করেননি স্পিকার। পরে তিনি দেশে এসে পদত্যাগপত্র জমা দেন। পরবর্তীতে এসব শূন্য আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

তবে সংরক্ষিত আসনের নির্বাচন নিয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত দেবে সংস্থাটি।

তফসিল অনুয়ায়ী আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ উপজেলা এবং রাণীশংকাইল উপজেলার ধর্মগড় ও কাশিপুর ইউনিয়ন ব্যতীত), বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম উপজেলা), বগুড়া-৬ (বগুড়া সদর উপজেলা), চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলা), চাঁপাইনবাবগঞ্জ-৩ (চাঁপাইনবাবগঞ্জ সদর), ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ উপজেলা) আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।


বিজ্ঞাপন


ইভিএমে অনুষ্ঠিত হতে যাওয়া এসব নির্বাচনে সিসিক্যামেরা না থাকার সম্ভাবনা আছে। তবে কোনো অনিয়ম হলে ভোট বন্ধের মতো সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর