শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাজধানীর দূষণ বন্ধে সমন্বিত পরিকল্পনা গ্রহণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ০৬:৫৬ পিএম

শেয়ার করুন:

রাজধানীর দূষণ বন্ধে সমন্বিত পরিকল্পনা গ্রহণের তাগিদ

রাজধানী ঢাকার দূষণ বন্ধে সমন্বিত পরিকল্পনা নেওয়ার তাগিদ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বর্ষা মৌসুম শুরুর আগেই রাস্তা মেরামতের কাজ শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর বনানীতে সড়ক ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের সভায় তিনি এই নির্দেশনা দেন। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন মন্ত্রী।


বিজ্ঞাপন


রাজধানীতে দূষণ বন্ধে সিটি করপোরেশনসহ সমন্বিত পরিকল্পনা গ্রহণ করে কাজ করার তাগিদ দিয়ে ওবায়দুল কাদের বলেন, রোডস অ্যান্ড হাইওয়ে সেক্টরের উন্নয়নের ক্ষেত্রে সমন্বয় করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। যার সভাপতি হবেন এলজিআরডি মন্ত্রী। রাস্তায় যাতে বাস না রাখা হয়; সেজন্য চারটি বাস টার্মিনাল নির্মাণ করা হবে।

ওবায়দুল কাদের বলেন, বর্ষা মৌসুমে খোঁড়াখুঁড়ি দেখে থাকি। বর্ষা মৌসুম শুরুর আগে নির্মাণ কাজ শেষ করতে হবে। রাস্তা কাটাকাটি করতে হলে সিটি কর্পোরেশনকে জানাতে হবে। যার যে প্রকল্প আছে সেটাও সিটি করপোরেশনকে জানাতে হবে। ইটের পরিবর্তে ব্লক ব্যবহারের লক্ষ্যে ব্যবস্থা গ্রহণ করা হবে। ব্লক পরিবেশবান্ধব; সে কারণে এই ব্যবস্থাটা জরুরি হয়ে পড়েছে।

মন্ত্রী বলেন, সবকিছু একটা শৃঙ্খলামতো চলতে হবে। কোনো দুর্নামের ভাগীদার হওয়া যাবে না। রাস্তাঘাট, পদ্মা সেতু, উড়াল সেতু যাই করা হোক, দুর্নামে জড়িয়ে গেলে, শৃঙ্খলা না হলে সব উন্নয়ন ম্লান হয়ে যাবে। বাংলাদেশের উন্নয়ন বিশ্বের বিস্ময়কর। সড়কে দ্রুত শৃঙ্খলা আনতে হবে। শৃঙ্খলার জন্য সচেতনতার বিকল্প নেই।

ওবায়দুল কাদের বলেন, আমরা আট লেন করি, ছয় লেন করি, যতই উড়াল সড়ক, যতই আমরা কাজ করি, শৃঙ্খলা না এলে সব উন্নয়ন ম্লান হয়ে যাবে। যদি শৃঙ্খলা না থাকে।


বিজ্ঞাপন


মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে যে উন্নয়ন, যে অর্জন বিশ্বের বিস্ময়কর। বাংলাদেশ শুধু সড়ক সেতুতে কী বিস্ময়কর উন্নয়ন করেছে? উন্নয়ন সব জায়গায় হয়েছে। আমাদের স্থানীয় সরকার, শিক্ষা, বিদ্যুৎ সব ক্ষেত্রে উন্নয়ন।

এর আগে সড়কে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ১৬তম সভায় সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বোর্ডসভায় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি মেয়র শেখ ফজলে নূর তাপস, সড়ক সচিব এবিএম আমানউল্লাহ নুরী, ডিটিসিএ নির্বাহী পরিচালকসহ সড়ক ও মহাসড়ক বিভাগের কর্মকতারা।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর