বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বব্যাংকের এমডি অ্যাক্সেল ভ্যান ঢাকায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ০৮:৩৯ পিএম

শেয়ার করুন:

বিশ্বব্যাংকের এমডি অ্যাক্সেল ভ্যান ঢাকায়
ফাইল ছবি

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ তার প্রথম আনুষ্ঠানিক সফরে আজ শনিবার (২১ জানুয়ারি) ঢাকায় এসেছেন।

তিন দিনের সফরে ভ্যান আগামীকাল রোববার বাংলাদেশ ও বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর এবং বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন উদযাপন উপলক্ষ্যে একটি পাবলিক ইভেন্টে যোগ দেবেন।


বিজ্ঞাপন


এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভ্যান বলেন, ‘বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে যে- মানব উন্নয়ন, নারী ক্ষমতায়ন ও জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মধ্য দিয়ে নাটকীয়ভাবে দরিদ্রতা হ্রাস করতে- কি করা যেতে পারে।’

বিশ্বব্যাংকের এমডি বলেন, ‘বাংলাদেশের সাথে ৫০ বছরের অংশীদারিত্ব ও বাংলাদেশের এই উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রায় অংশীদার হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত।’

সফরকালে তিনি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও অন্যান্য উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও উন্নয়ন সহযোগীদের সাথে বৈঠক করবেন এবং বিশ্বব্যাংকের অর্থ-সহায়তায় পরিচালিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চল বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইসার এ সফরে তার সাথে রয়েছেন।


বিজ্ঞাপন


বিশ্বব্যাংক স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম। এরপর থেকে ব্যাংকটি বাংলাদেশকে প্রায় ৩৯ বিলিয়ন মার্কিন ডলার দিয়েছে।

বর্তমানে বাংলাদেশে বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনালডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সহায়তায় বৃহত্তম প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর