সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকায় বেড়েছে চুরি, ৩ মাসের তথ্য মনিটরিংয়ের নির্দেশ কমিশনারের

মোস্তফা ইমরুল কায়েস
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ১১:২১ পিএম

শেয়ার করুন:

ঢাকায় বেড়েছে চুরি, ৩ মাসের তথ্য মনিটরিংয়ের নির্দেশ কমিশনারের
ফাইল ছবি

ঢাকা মহানগর এলাকায় নিত্যদিন চুরির ঘটনা বাড়ছে। নানা ঘটনায় বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে চোর চক্রের সদস্যদেরও গ্রেফতার করছে পুলিশ। তবে কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না চুরি। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। সেই সঙ্গে গত তিন মাসে ঢাকা মহানগরীতে সংঘটিত সব চুরির ঘটনায় দায়ের করা মামলার তদন্ত মনিটরিংয়ের নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার (১৮ জানুয়ারি) ডিএমপির সদর দফতরে আয়োজিত মাসিক পর্যালোচনা সভায় ঢাকা মহানগরীর পুলিশের সিনিয়র কর্মকর্তাদের এই নির্দেশ দেন ডিএমপি কমিশনার। সভায় উপস্থিত একাধিক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


নাম প্রকাশ না করার শর্তে তারা জানিয়েছেন, ঢাকা মহানগরের বিভিন্ন এলাকায় চুরির ঘটনার পর ভুক্তভোগীরা থানায় মামলা করেন। কিন্তু সেসব মামলার সঠিকভাবে তদন্ত হয় না বা কারা চুরির সঙ্গে জড়িত অধিকাংশ ক্ষেত্রেই তা শনাক্ত করা সম্ভব হয় না। এ জন্য কমিশনার সকলকে নির্দেশ দিয়ে বলেছেন, যতগুলো চুরির ঘটনা ঘটবে প্রত্যেকটিতে মামলা হলে সেগুলো গুরুত্ব সহকারে তদন্ত এবং কে বা কারা চুরি করেছে, সেটি শনাক্ত করতে হবে।

>> আরও পড়ুন: থানা হবে জনগণের সেবা পাওয়ার ভরসাস্থল: আইজিপি

জানা গেছে, ডিএমপি কমিশনার সভায় নিজ বক্তব্যে ঢাকা শহরে চুরির ঘটনায় জড়িত ১০ থেকে ১২টি চক্রের তথ্য তুলে ধরেন। যারা বিভিন্ন এলাকায় প্রতিনিয়ত চুরি করে থাকে। সেই সঙ্গে তিনি বলেন, পুলিশের সক সদস্যরা একযোগে কাজ করলে এসব চক্রের প্রত্যেক সদস্যদের গ্রেফতার করা সম্ভব। তখনই ঢাকা মহানগর এলাকায় চুরির ঘটনা বন্ধ হয়ে যাবে।

ডিএমপি কমিশনার বলেন, চুরি কেন কমছে না এ জন্য সকল থানার পুলিশ সদস্যদের সক্রিয়ভাবে ডিউটি পালন করতে হবে। এ সময় প্রতিটি থানায় চুরির মামলা হলেও সেই অনুপাতে আসামি গ্রেফতার না হওয়া এমনকি মালামাল উদ্ধারেও পুলিশের আগ্রহ কম থাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: কেউ যেন আর অগ্নিসন্ত্রাসের সাহস না পায়, পুলিশকে প্রধানমন্ত্রী

এ দিন সভায় ডিএমপি কমিশনার গত বছরের নভেম্বরে হঠাৎ করে চুরির ঘটনা বেড়ে যাওয় এবং এসব ঘটনায় থানায় মামলা হলেও মালামাল উদ্ধার কিংবা আসামিদের গ্রেফতারের তেমন কোনো আপডেট তথ্য না থাকা নিয়ে প্রশ্ন তোলেন। সেই সঙ্গে বলেন, এসব মামলায় কাউকে অভিযুক্ত না করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়। তাহলে তো মনে করতে হবে কর্মকর্তা কোনো কাজ করে না।

এ সময় গত তিন মাসে রাজধানীর বিভিন্ন থানায় চুরির মামলাগুলো পর্যালোচনা করে আগামী সাত দিনের মধ্যে একটি প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন ডিএমপি কমিশনার। সেই সঙ্গে বলেন, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চুরির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং তা বন্ধ করতে হবে। এ জন্য ঢাকা মহানগরীর প্রতিটি পাড়া-মহল্লা ছাড়াও অলি-গলি সিসি ক্যামেরার আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। পাশাপাশি প্রতিটি থানাকে জনগণের আশ্রয়স্থল হিসেবে গড়ে তোলার পাশাপাশি ভুক্তভোগীদের সঙ্গে ভালো আচরণেরও নির্দেশ দেন।

এমআইকে/আইএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর