মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

লু’র সঙ্গে বিএনপির বৈঠক না হওয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ০৭:১৬ পিএম

শেয়ার করুন:

লু’র সঙ্গে বিএনপির বৈঠক না হওয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি ডোনাল্ড লু’র বিএনপির সঙ্গে বৈঠক না হওয়ার ঘটনায় রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকেও এ নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। তবে তিনি কেন বিএনপির সঙ্গে বৈঠক হয়নি তা দলটির কাছ থেকেই জানার পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী বিএনপির সঙ্গে লু’ কেন বৈঠকে বসেননি, তা বিএনপিকে জিজ্ঞেস করতে বলেছেন।


বিজ্ঞাপন


গত শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকায় আসেন লু। সফ‌রের শুরু‌তে ঢাকায় এসে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে তার ইস্কাট‌নের বাসায় নৈশভোজে অংশ নেওয়ার পাশাপাশি বৈঠক করেন তিনি। এছাড়া দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

>> আরও পড়ুন: ‘অগ্নিকন্যা’ মতিয়াকে সংসদ উপনেতা করে প্রজ্ঞাপন জারি

পরে শ্রমিক নেতাদের সঙ্গে মতবিনিময় করেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি। সেখান থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। এরপর পররাষ্ট্রমন্ত্রী মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

পরবর্তীকালে ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে পররাষ্ট্র সচিব আয়োজিত মধ্যাহ্ন ভোজে যোগ দেন লু। তিনি সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সবশেষ সফর শেষে রোববার (১৫ জানুয়ারি) রাতে ঢাকা ছাড়েন ডোনাল্ড লু।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: সংকটেও প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় সচল আছে অর্থনীতির চাকা: স্পিকার

ডোনাল্ড লু’র ঢাকা সফরের বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, তিনি এসেছেন, আমাদের দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করতে। তবে আমাদের কিছু কিছু দুর্বলতা আছে। তিনিও স্বীকার করেছেন, আমেরিকায় কিছু বিষয়ের ক্ষেত্রে তাদেরও সেম (একই)। সে কারণে আমরা সেম লেভেলে আছি। এসব নিয়ে খুব পজিটিভ আলোচনা হয়েছে।

আলোচনায় দুই দেশ খুশি এমনটা জানিয়ে মন্ত্রী বলেন, তারা হ্যাপি। আমরাও হ্যাপি। আর প্রেসিডেন্ট জো বাইডেন চাইছেন, আগামী ৫০ বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক যেন উন্নত হয়। আমরাও তা চাই।

এ সময় র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয় নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে, তবে র‍্যাব এখন অনেক ম্যাচিউরড। প্রথম দিকে যাই হোক না কেন, র‍্যাবের মধ্যে এখন জবাবদিহিতা তৈরি হয়েছে।

শ্রম আইন নিয়ে বাংলাদেশের কিছুটা কমতি আছে এমনটা স্বীকার করে মোমেন বলেন, আমাদের একটা সমস্যা আছে- লেবার ইস্যু নিয়ে। প্রধানমন্ত্রীও অনেক কাজ করেছেন। এটা নিয়ে কাজ করতে হবে। এটাতে কিছু আইনে গ্যাপ আছে।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর