শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শাহজালালে বিমানের চাকায় পিষ্ট শিয়াল!

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩, ০৯:০৯ পিএম

শেয়ার করুন:

শাহজালালে বিমানের চাকায় পিষ্ট শিয়াল!

রানওয়েতে কিছু একটা দেখা যাচ্ছে। সেজন্য সাবধানে অবতরণ করতে এয়ার ট্রাফিক থেকে বার্তা পাঠানো হয় পাইলটের কাছে। এমন বার্তা পেয়ে নিরাপদে যাত্রীদের নিয়ে বিমান অবতরণ করান পাইলট। কিন্তু রানওয়েতে কী ছিল সেটি নিয়ে আর কেউ খোঁজ করেননি। আকাশে ওড়ার জন্য যখন আরেকটি ফ্লাইট প্রস্তুতি নিচ্ছিল তখন রানওয়েতে কিছু একটা পড়ে থাকতে দেখেন পাইলট। এরপর বার্তা পাঠান এটিসির কাছে। সেই বার্তা পেয়েই ছুটে যায় এটিসি। তারা এসে রানওয়েতে মৃত ও ছিন্নভিন্ন একটি শিয়ালকে পড়ে থাকতে দেখেন, যেটি কিছুক্ষণ আগেই অবতরণ করার বিমানের চাপায় পিষ্ট হয়ে মারা গেছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে এমন ঘটনা ঘটে। ওই কারণে আধা ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখা হয়েছিল শাহজালালে। পাশাপাশি কয়েকটি ফ্লাইটকে আকাশে চক্কর মেরে তারপর অবতরণ করতে হয়েছে।


বিজ্ঞাপন


শাহজালাল বিমানবন্দর সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মাহবুবুর রহমান ঢাকা মেইলকে বলেন, ‘এমন একটি ঘটনা গতকাল সন্ধ্যার দিকে ঘটেছিল। পরে আমরা সেই মৃত শিয়ালটিকে সরিয়ে নিয়েছি। অবশ্য এর জন্য আধা ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ ছিল। পরে স্বাভাবিক হয়ে আসে। তবে শিয়ালকে পিষে দেওয়া সেই এয়ারলাইন্স ও যাত্রীদের কোনো ক্ষতি হয়নি। সকলে নিরাপদেই অবতরণ করেছিলেন।

শাহজালাল বিমানবন্দরের একটি সূত্র জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে অবতরণ করছিল। ঠিক ওই সময় রানওয়ের ক্লিয়ারেন্স চেয়ে এটিসিকে নক করলে তারা সেই ফ্লাইটের পাইলটকে একটি ক্ষুদেবার্তা পাঠান। তাতে বলা হয়, রানওয়েতে কিছু একটা দেখা যাচ্ছে। এরপর পাইলট যাত্রীদের নিয়ে নিরাপদেই অবতরণ করেন। পরে বিমানবন্দরের কর্মীদের সেখানে পাঠানো হলেও তারা কিছুই খুঁজে পায়নি। কিন্তু কিছুক্ষণ পর এয়ার এমিরেটসের একটি ফ্লাইট যখন আকাশে উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছিল ওই সময় বিমানটির পাইলট রানওয়েতে কিছু একটা পড়ে থাকতে দেখেন। তার থেকে বার্তা পেয়ে নড়েচড়ে বসে এটিসি। এরপর দ্রুত বিষয়টি বিমানবন্দর কর্তৃপক্ষকে জানায় এবং রানওয়েতে কী পড়ে আছে তা যাচাই করার জন্য সেখানে ছুটে যান বিমানবন্দরের কর্মীরা। তারা গিয়ে একটি মৃত শিয়ালকে পড়ে থাকতে দেখেন। সেটির পুরো শরীর ছিন্নভিন্ন হয়ে গেছে। পরে শিয়ালটিকে একটি প্যাকেটে ভরে দ্রুত সরিয়ে নেন।

ওই ঘটনায় আধা ঘণ্টা শাহজালালে বিমান ওঠানামা বন্ধ থাকে। এছাড়া অবতরণের জন্য যেসব বিমান ঢাকায় এসেছিল সেগুলোকে আকাশে চক্বর দিতে হয়। পরে গ্রিন সিগন্যাল পেয়ে রানওয়েতে অবতরণ করে।


বিজ্ঞাপন


গেল বছর রানওয়েতে শিয়ালের দৌড়াদৌড়ির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়। এবার বিমানের টাকায় পিষ্ট হয়ে শেয়াল মারা যাওয়ায় বিষয়টিকে বিমানবন্দরের নিরাপত্তার ঘাটতি হিসেবে দেখছেন অনেকে।

যদিও বিমানবন্দর নির্বাহী পরিচালক থেকে শুরু করে কর্তৃপক্ষের দাবি, তারা নিয়মিত এসব মনিটরিং করেন এবং শেয়াল যাতে রানওয়েতে আসতে না পারে তার জন্য যথেষ্ট নজর রাখেন।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর