শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

জন্ম-মৃত্যু সনদ জালিয়াতিতে দালালকে ৪৫ দিনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩, ১১:৪৩ পিএম

শেয়ার করুন:

জন্ম-মৃত্যু সনদ জালিয়াতিতে দালালকে ৪৫ দিনের কারাদণ্ড

জন্ম-মৃত্যু সনদ জালিয়াতিতে জড়িত এক দালালকে কারাদণ্ড দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন।

মঙ্গলবার (১০ জানুয়ারি) দুর্জয় ফিরোজ নামক জালিয়াত ওই ব্যক্তিকে ৪৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।


বিজ্ঞাপন


ঘটনা পরিক্রমায় জানা যায়, গত ডিসেম্বর মাসে জনৈক আনোয়ারা বেগম নামক এক ভদ্রমহিলার স্বামী মারা যান। স্বামীর মৃত্যু সনদের প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় বর্তমানে বসবাসরত ফ্রি স্কুল স্ট্রিটের ঠিকানায় জন্ম সনদের আবেদন করেন। সেজন্য তিনি একজন দালালকে ছয় হাজার টাকা দেন এবং দালাল ব্যক্তি দক্ষিণ সিটি থেকে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ না করে অন্য আরেক সিটি করপোরেশনের ভুয়া বর্তমান ঠিকানা দেখিয়ে সে সিটি করপোরেশনের একটি আঞ্চলিক অফিস থেকে ভদ্রমহিলার স্বামীর জন্ম নিবন্ধন সনদ সরবরাহ করেন।

জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ পরবর্তী ভদ্রমহিলা নিয়মানুযায়ী মৃত্যু নিবন্ধন সনদের আবেদন করেন এবং সে কাজও করে দেওয়ার লক্ষ্যে দালাল দুর্জয়ের আরেক সহযোগী মলি নামক আরেক দালালকে নয় হাজার টাকা দেন। কিন্তু দীর্ঘদিন হলেও মৃত্যু নিবন্ধন সনদ সরবরাহ করতে না পারায় ভদ্রমহিলা আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনের দফতরে আসেন।

এ সময় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ভদ্রমহিলার আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র পর্যবেক্ষণ করতে গিয়ে দেখেন, আবেদনে প্রদত্ত ঠিকানা দক্ষিণ সিটির অঞ্চল-১ এর আওতাধীন এলাকা হলেও তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে সংগ্রহ না করে অন্য আরেকটি সিটি করপোরেশনের একটি আঞ্চলিক কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করেছেন। ফলে আবেদনকারী দালালকে ১৫ হাজার টাকা দিলেও দীর্ঘদিন ধরে মৃত্যু নিবন্ধন সনদ সংগ্রহ করতে পারেননি। 

এমতাবস্থায় দক্ষিণ সিটির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবেদনকারীর কাছ থেকে ঘটনার বিস্তারিত বর্ণনা শোনেন এবং দালাল ফিরোজকে ফোন দিতে বলেন। দালাল ফিরোজ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনের দফতরে এলে জালিয়াতির মাধ্যমে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সনদ সরবরাহে জড়িত থাকার অপরাধে তাকে ৪৫ দিন বিনাশ্রম কারাদণ্ড দেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৮ এর ২১(৩) ধারায় ফিরোজকে এই দণ্ডাদেশ দেওয়া হয়।


বিজ্ঞাপন


সামগ্রিক ঘটনাবলি সম্পর্কে অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন বলেন, ‘বর্তমান ঠিকানা আমার আওতাধীন এলাকায় হওয়া সত্ত্বেও ভুক্তভোগী নারীকে ভূল বুঝিয়ে এই দালাল বর্তমান ঠিকানাকে স্থায়ী ঠিকানা দেখিয়ে, অন্য আরেকটি সিটি করপোরেশনে ভুয়া বর্তমান ঠিকানা দেখিয়ে সেই অঞ্চলের আঞ্চলিক কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সংগ্রহ করে দিয়েছেন। এক্ষেত্রে বর্তমান/ স্থায়ী ঠিকানার প্রমাণ যাচাই না করে জন্ম নিবন্ধন সনদ প্রদান করা হয়েছে। সনদ জালিয়াতিতে জড়িত থাকায় দুর্জয় ফিরোজ নামক এক দালালকে ৪৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।’

জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ সংগ্রহ করতে দালালের খপ্পরে না পড়তে আহ্বান জানিয়ে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন আরও বলেন, ‘আমরা দক্ষিণ সিটির আওতাধীন সকল সম্মানিত বাসিন্দাকে দালালের খপ্পরে না পড়ে নিজ নিজ স্থায়ী ঠিকানার উপযুক্ত প্রমাণসহ সর্বোচ্চ ৫০/১০০ টাকা ফি দিয়ে জন্ম-মৃত্য নিবন্ধন সনদ সংগ্রহ ও সংশোধন করার জন্য অনুরোধ করছি।’

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর