শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইভিএম প্রকল্প পাস না হলে ব্যালটে ভোটের চিন্তা ইসির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৩, ০৩:১৭ পিএম

শেয়ার করুন:

ইভিএম প্রকল্প পাস না হলে ব্যালটে ভোটের চিন্তা ইসির

আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রায় অর্ধেক আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে ভোট করার সিদ্ধান্তের কথা জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে এর জন্য নতুন প্রকল্প পাসের বিষয়টি ঝুলে আছে। এই প্রকল্প পাস না হলে ব্যালটেই ভোটগ্রহণ করার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৮ জানুয়ারি) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা এই কথা জানিয়েছেন।


বিজ্ঞাপন


আগামী নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, ‘ইভিএম প্রকল্প খুব একটা এগিয়েছে বলে মনে হয় না। এটা আসলে খুব বেশি এগোয়নি। প্রকল্পের অর্থ প্রাপ্তিসাপেক্ষে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করবো বলে আমরা বলেছিলাম। এক্ষেত্রে প্রকল্প পাস না হলে আমাদের কাছে বর্তমানে যা আছে তাই দিয়েই ভোট করবো।’

এই নির্বাচন কমিশনার বলেন, ‘মধ্য জানুয়ারির মধ্যে নতুন প্রকল্প পাস না হলে ব্যালটে যেতে হবে। সেই প্রস্তুতিও নিতে হবে। সময়মতো হলে তো ভালো। না হলে যা আছে তা নিয়েই করবো।’

গত ফেব্রুয়ারিতে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর তারা ঘোষণা দেয় আগামী নির্বাচনে ইভিএমে ভোট করতে চায়। তবে এজন্য নতুন করে ইভিএম কিনতে হবে। যদিও তাদের প্রস্তাব পাস এখনও হয়নি।

EVM


বিজ্ঞাপন


ইসি সূত্রে জানা গেছে, গত পাঁচ বছরের ইভিএমের সব ভোটের ফলাফল বিশ্লেষণ করে ইসি মনে করছে ব্যালটের চেয়ে ইভিএমে তুলনামূলক স্বচ্ছ ভোট সম্ভব। এজন্য সংস্থাটি সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট নেওয়া হতে পারে বলে জানিয়েছে। তবে সেটা নির্ভর করবে নতুন করে ইভিএম কেনার ওপর।

গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের বিষয়ে ইসি রাশেদা সুলতানা বলেন, ‘আরপিও বিল আকারে রেডি করছে। সবকিছু যাচাই-বাছাই করে আমাদের কাছে পাঠাবে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।’

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম নির্বাচন কমিশনের (ইসি) অধীনে থাকা না থাকা নিয়ে কোনো সংকট নেই বলে জানান রাশেদা সুলতানা। তিনি বলেন, প্রযুক্তিবিদদের মধ্যে কেউ কেউ ইসির অধীনেই এনআইডি থাকার পক্ষে। কেউ কেউ থাকার পক্ষে না। আমরা কোনো সিদ্ধান্ত নিইনি। টেকনিক্যাল বিষয়গুলো জানার জন্য বসেছিলাম। এখন আমরা নিজেরা বসবো। বসে তারপর সিদ্ধান্ত নেবো। জিনিসটা যাতে সঠিক হয়, আমরা যেন সঠিক সিদ্ধান্ত নিতে পারি এজনই প্রযুক্তিবিদদের সঙ্গে বসেছিলাম।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর