শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মার্চে আসছে আদানির বিদ্যুৎ, কেন্দ্র পরিদর্শনে প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২৩, ০৫:১৬ পিএম

শেয়ার করুন:

মার্চে আসছে আদানির বিদ্যুৎ, কেন্দ্র পরিদর্শনে প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ভারতের ঝাড়খণ্ডে নির্মাণাধীন আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে আগামী মার্চ থেকে দেশে বিদ্যুৎ আসবে। ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ দেওয়ার জন্য ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। যা দিয়ে মার্চের মাঝামাঝি সময় থেকেই বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ভারতের আদানি পাওয়ার লিমিটেড কর্তৃক ঝাড়খণ্ডে নির্মাণাধীন ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী বলেন, প্রথম ইউনিট থেকে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ মার্চের মাঝামাঝি পাওয়া যেতে পারে। আগামী গ্রীষ্মের চাহিদা পূরণে আরও বিদ্যুৎ প্রয়োজন।

>> আরও পড়ুন: ২৮ লাখ ৫১ হাজার আয়কর রিটার্ন দাখিল, কর আদায় ৪১০০ কোটি টাকা

নসরুল হামিদ বলেন, জ্বালানির বিকল্প উৎসও আমরা খুঁজছি। সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি।

২০১৭ সালের ৫ নভেম্বর দেশের বিদ্যুৎ বিভাগ ও ভারতের আদানি পাওয়ার লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় পার্শ্ববর্তী দেশটির ঝাড়খণ্ডে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ চলছে। এ লক্ষ্যে ইতোমধ্যেই ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। এরমধ্যে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ায় দুইটি সাবস্টেশন ও অন্যান্য সঞ্চালন কাজ পিজিসিবি নির্মাণ করেছে।


বিজ্ঞাপন


বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনকালে অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর