শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

মেট্রোরেলের ভেতরে ও স্টেশনে সাধারণ কিছু নিয়ম কানুন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০৬:৪৭ এএম

শেয়ার করুন:

মেট্রোরেলের ভেতরে ও স্টেশনে সাধারণ কিছু নিয়ম কানুন

মেট্রোরেল স্টেশন ও ট্রেনের ভেতরে সাধারণ কিছু নিয়ম কানুন সবাইকে মানতে হবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, মেট্রোরেলে স্টেশনের ভেতরে সবাইকে সারিবদ্ধভাবে দাঁড়াতে হবে। এমআরটি পাস (দীর্ঘমেয়াদী টিকিট) থাকলেও সবার ক্ষেত্রে একই নিয়ম।

স্টেশনের দোতলায় প্রবেশ ও বহির্গমন গেট টপকানোর চেষ্টা করা যাবে না। মেট্রোরেল স্টেশনের লিফটে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অগ্রাধিকার দিতে হবে। চলন্ত সিঁড়িতে বাঁ দিক ঘেঁষে দাঁড়াতে হবে। গন্তব্যস্থান সম্পর্কে ধারণা পেতে মেট্রোরেল ম্যাপ দেখতে হবে। দৃষ্টিহীনদের যাতায়াতের জন্য হলুদ রঙের ট্যাকটাইল পথ ছেড়ে দাঁড়াতে হবে।


বিজ্ঞাপন


স্টেশন এলাকায় ধূমপান করা যাবে না। পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। প্ল্যাটফর্ম স্ক্রিন ডোরের ওপর দিয়ে মাথা বাড়িয়ে মেট্রোরেল দেখার চেষ্টা করা যাবে না। বিনা টিকিটে মেট্রোরেলে ভ্রমণ করা যাবে না। তা করলে বা ভাড়া এড়ানোর জন্য কোনো কৌশল অবলম্বন করলে নির্ধারিত ভাড়ার ১০ গুণ পর্যন্ত অর্থদণ্ড হবে।

এছাড়াও ট্রেনে চড়ার সময় ‘আগে নামতে দিন, পরে উঠুন’ শৃঙ্খলা বজায় রাখতে হবে। প্ল্যাটফর্ম ও মেট্রোরেল কোচের মাঝের ফাঁক থেকে সতর্ক থাকতে হবে। নিরাপত্তার স্বার্থে প্ল্যাটফর্মে হলুদ দাগের বাইরে দাঁড়াতে হবে। ওঠা-নামার সময় হুড়োহুড়ি বা ধাক্কাধাক্কি করা যাবে না।

মেট্রোরেলে ওঠা-নামার সময় মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। মেট্রোরেলের দরজায় কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীদের জন্য নির্ধারিত স্থান ছেড়ে দিতে হবে। কোচের দরজায় হেলান দিয়ে দাঁড়ানো যাবে না। মোবাইল ফোনের স্পিকার অন করে রাখা যাবে না। হট্টগোল করা যাবে না। নিচু স্বরে কথা বলতে হবে। একাধিক সিট দখল করে বসা যাবে না। সহযাত্রীদের অস্বস্তি বা অসুবিধা তৈরি করা যাবে না। ড্রাইভিং ক্যাবের দরজা খোলা যাবে না। মালামাল নিজ দায়িত্বে রাখতে হবে। দুই কোচের মাঝখানের চলাচলের পথে দাঁড়ানো যাবে না।

নিরাপত্তা কর্মীদের দায়িত্ব পালনে সহযোগিতা করতে হবে। এমআরটি পাস সঙ্গে রাখতে হবে। মেট্রোরেলে পানাহার করা যাবে না। ট্রেনের ভেতরের নির্দেশিকা চিহ্ন ও ডিসপ্লে দেখতে হবে। যাত্রার গুরুত্বপূর্ণ তথ্য থাকবে সেখানে। ঘোষণা শুনতে হবে। নির্ধারিত স্থান ব্যতীত থুথু বা পানের পিক ফেলা যাবে না। কোনো ধরনের পোষা প্রাণী বহন করা যাবে না। মেট্রোরেল এলাকায় পোস্টার, ব্যানার, দেয়াল লিখন ইত্যাদি সম্পূর্ণ নিষিদ্ধ।


বিজ্ঞাপন


টিএই/আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর